আন্তর্জাতিক

নাগরিকত্ব আইন: নীরবতা ভাঙলেন মোদী

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিক্ষোভ-সংঘর্ষে উত্তাল পরিস্থিতি নিয়ে এবার নীরবতা ভাঙলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংসদকে সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, মুসলমানদের তাড়াতে এ আইন করা হয়নি। দিল্লির জনসভায় দেয়া বক্তব্যে আইনের সমালোচক ও বিরোধীদেরও একহাত নেন মোদি। এদিকে গেল কয়েকদিনে সংঘর্ষে ১৬ জনেরও বেশি নিহতের পর উত্তর প্রদেশসহ বিভিন্ন রাজ্যে বিরাজ করছে থমথমে অবস্থা। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রথমবারের মতো প্রকাশ্যে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দিল্লির রামলীলা ময়দানে বিধানসভা নির্বাচনে বিজেপি’র জনসভায় “বিবিধের একতা, ভারতের বিশেষত্ব।”- এই স্লোগান উচ্চারিত হয় মোদীর কন্ঠে। দেশবাসীর প্রতি সংসদকে সম্মান জানানোর আহ্বান জানান তিনি। তার নিজের কুশপুত্তলিকা পোড়ালেও সরকারি সম্পত্তি না জ্বালানোর আহ্বান জানান। নাগরিকত্ব আইন নিয়ে মুসলিমদের আশ্বস্ত করে বলেন, দেশের কোন মুসলমানকে তাড়াতে এই আইন নয়। মুসলিমদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে- বিরোধীদের এরকম দাবি সত্য নয় বলে জানান তিনি।

বিরোধীদের উদ্দেশ্যে পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দেন মোদি। কোথাও বৈষম্য থাকলে তার জবাব দেয়ার কথা বলেন। এদিকে আজ নতুন করে কোনো বিক্ষোভের খবর না পাওয়া গেলেও থমথমে অবস্থা দিল্লি, উত্তর প্রদেশসহ বিভিন্ন রাজ্যে। জারি রয়েছে ১৪৪ ধারা। উত্তর প্রদেশে প্রবেশের অনুমতি পাননি মমতা বন্দ্যোপাধ্যায়ের পাঠানো প্রতিনিধি দল। লখনৌ বিমানবন্দরে নামার পরই তাদের আটকে দেয় প্রশাসন। গেল ১১ ডিসেম্বর সংশোধিত আইনটি পাস হওয়ার পর থেকে দেশব্যাপী প্রতিবাদের ঝড় বইছে। এখন পর্যন্ত বিক্ষোভ-সংঘর্ষে নিহত হয়েছে ১৬ জনেরও বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button