খেলা

চলে গেলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রড মার্শ

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রড মার্শ হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার (৪ মার্চ) কুইন্সল্যান্ডের অ্যাডিলেড হাসপাতালে মৃত্যুবরণ করেন

৭৪ বছর বয়সে প্রয়াত হলেন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন উইকেটকিপার। রেখে গেলেন তাঁর স্ত্রী রস এবং তিন সন্তানকে (পল, ড্যান ও জেমি)।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রড মার্শ
টেস্ট ক্রিকেটের সর্বকালের সর্বশ্রেষ্ঠ উইকেটকিপার এবং একজন দুরন্ত বাঁ-হাতি ব্যাটার মার্শ। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ১৯৭০-১৯৮৪ সালের মধ্যে ৯৬টি টেস্টে খেলেছেন। এবং অবসর নেওয়ার সময় তাঁর নামের পাশে ছিল ৩৫৫টি উইকেট শিকারের নজির (ক্যাচ ও স্টাম্প মিলিয়ে)। যা সেই সময়ে একটি বিশ্ব রেকর্ড ছিল। এবং তিনটি টেস্ট সেঞ্চুরি ও ১৬টা হাফসেঞ্চুরি রয়েছে মার্শের নামের পাশে। টেস্ট ক্রিকেটে রডনি মার্শ করেছিলেন মোট ৩৬৩৩ রান। এবং ৯২টি এক দিনের ম্যাচে তাঁর সংগ্রহ ১২২৫ রান।

কিংবদন্তি ফাস্ট বোলার ডেনিস লিলির সঙ্গে তাঁর জুটি টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় বোলার-উইকেটকিপার জুটি। যেখানে ‘ক্যাচ মার্শ, বোল্ড লিলি’ রেকর্ড রয়েছে ৯৫ বার। ১৯৮৪ সালে একসঙ্গে তাঁরা অবসর নেওয়ার পরে, তাঁদের রেকর্ড আজও অক্ষত আছে।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রড মার্শ

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তিনি কোচিংয়ের কাজে যুক্ত ছিলেন। অস্ট্রেলিয়ার ক্রিকেট অ্যাকাডেমির প্রধানও হয়েছিলেন। পরে ইংল্যান্ডের হয়েও এই দায়িত্ব পালন করেছিলেন মার্শ। তিনি খেলাধুলায় তাঁর পরিষেবার জন্য ১৯৮১ সালে অর্ডার অফ দ্য ব্রিটিশ এম্পায়ারও পেয়েছিলেন।

২০০৫ সালে ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে নাম অন্তর্ভুক্ত হয় মার্শের। ২০০৯ সালে নাম এই কিংবদন্তি নাম লেখান আইসিসির হল অব ফেমেও।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button