অর্থ বাণিজ্য

‘সংস্কারের মাধ্যমে ২০৪১ সাল নাগাদ ৪৯ লক্ষ কোটি টাকার বাড়তি রাজস্ব আয় সম্ভব’

ব্যাপক সংস্কার মূলক পদক্ষেপের পরিকল্পনা ও বাস্তবায়ন করতে পারলে ২০৪১ সাল নাগাদ ৪৯ লাখ কোটি টাকার বাড়তি রাজস্ব আয় হবে বলে জানিয়েছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর একটি হোটেল আমারিতে অনুষ্ঠিত এক সেমিনারে বাংলাদেশের অভ্যন্তরীণ সম্পদ আহরণ বাড়ানোর প্রয়োজনীয় রূপরেখা সংক্রান্ত মূলপ্রবন্ধ উপস্থাপনকালে এসব তথ্য উপস্থাপন করেন সংস্থাটির নির্বাহী পরিচালক।

পিআরআইয়ের নির্বাহী পরিচালক বলেন, সংস্কার মূলক পদক্ষেপের পরিকল্পনা ও বাস্তবায়ন করলে ২০৪১ সালে রাজস্ব জিডিপি ১৮ শতাংশে নিয়ে যেতে পারবো। জিডিপি ১৮ শতাংশে ২০৪১ সালে বর্তমানে ভারত যে অবস্থানে এবং নেপালের থেকে চরম অবস্থানে যেতে পারবে। আমারা যদি কোন সংস্কার না করি বর্তমানে পদ্ধতিতে থাকি তাহোলে ২০৪১ সালে ২৯ লক্ষ কোটি টাকা রাজস্ব অর্জন করতে পারবো। যদি আমার সংস্থার করি তাহোলে ৭৮ কোটি টাকা প্রায় ৫০ লক্ষ কোটি বাড়বে রাজস্ব আহরণ।

মূল প্রবন্ধে উল্লেখ করা হয়, সরকারি ব্যয়ের শতাংশ হিসাবে কর রাজস্ব হ্রাস, ক্রমবর্ধমান ঋণের বোঝা এবং ক্রমবর্ধমান রাজস্ব ঘাটতির কারণে বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বর্তমানে ঝুঁকির মধ্যে রয়েছে। এই সমস্যার সমাধানের জন্য রাজস্ব বৃদ্ধির প্রয়োজন হবে। কারণ সময়ের সঙ্গে সঙ্গে সুদের অর্থপ্রদান, ক্রমবর্ধমান মজুরি, ভর্তুকি ও পেনশন প্রদানের চাপসহ মানব সম্পদ এবং সামাজিক সুরক্ষার ব্যয়ের চাপ বাড়বে। আইএমএফের সাপোর্ট বাংলাদেশকে আর্থিক পরিস্থিতি পুনরুদ্ধারে সহায়তা করছে, তবে রাজস্ব না বাড়ালে বাংলাদেশের ঋণ পরিশোধের ক্ষমতার উন্নতি হবে না।

এতে আরও বলা হয়, মধ্যমেয়াদী আর্থিক সংস্কারের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে একটি পৃথক কর নীতি বিভাগ প্রতিষ্ঠা করতে হবে এবং ভ্যাট সংস্কার, কর প্রশাসনের প্রযুক্তি আধুনিকরণসহ সম্পদ কর নীতি তৈরি করতে হবে। একই সঙ্গে সময়ের সঙ্গে সঙ্গে বাণিজ্য করের উপর নির্ভরতা কমানো হবে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

প্যানেল আলোচনায় কথা বলেন- মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (মেট্রো চেম্বারের/এমসিসিআই) সভাপতি কামরান টি রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আশরাফ আহমেদ, এনবিআর সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ, এনবিআরের সাবেক সদস্য (মূসক নীতি) জাহাঙ্গীর হোসেন।

এতে স্বাগত বক্তব্য দেন পিআরআইএর গবেষণা পরিচালক এম এ রাজ্জাক। সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিয়ে কথা বলেন পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ। রাজস্ব সংগ্রহে বাণিজ্য করের উপর বিশেষ আলোচনা করেন অনুষ্ঠানের সঞ্চালক ও পিআরআই চেয়ারম্যান জায়েদি সাত্তার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button