অর্থ বাণিজ্যপুঁজিবাজার

আবারো বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত

দ্বিতীয় মেয়াদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

চলতি সপ্তাহে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে বলে একটি সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(১) অনুসারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এক জন চেয়ারম্যান এবং চার জন কমিশনারের সমন্বয়ে গঠিত। বর্তমানে এক জন চেয়ারম্যান এবং চার জন কমিশনার কর্মরত রয়েছেন।

বিএসইসি’র চেয়ারম্যান পুনঃনিয়োগের বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) অনুযায়ী “চেয়ারম্যান ও কমিশনারগণ তাদের নিয়োগের তারিখ হইতে চার বৎসর মেয়াদের জন্য স্ব স্ব পদে বহাল থাকবে এবং অনুরূপ একটি মাত্র মেয়াদের জন্য পুনঃনিয়োগের যোগ্য হবেন।

তবে শর্ত থাকে যে, কোন ব্যক্তির বয়স পঁয়ষট্টি বৎসর পূর্ণ হইলে তিনি চেয়ারম্যান বা কমিশনার পদে নিযুক্ত হবার যোগ্য হবেন না বা চেয়ারম্যান বা কমিশনার পদে বহাল থাকবেন না।”

গত ১৭ মে ২০২০ তারিখ অধ্যাপক শিবলী বুবাইয়াত-উল- ইসলাম-কে ০৪ (চার) বছরের জন্য চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়। সে মোতাবেক আগামী ১৬ মে ২০২৪ তারিখ তাঁর মেয়াদ শেষ হবে।

আর অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এর বয়স আগামী ১৬ মে ২০২৪ তারিখ ৫৬ বছর ৪ মাস ১৫ দিন হবে। তাঁর বয়সপঁয়ষট্টি বছর পূর্ণ হতে চার বছরের অধিক সময় রয়েছে। সে অনুযায়ী তিনি আরও একটি মেয়াদে ৪ (চার) বছরের জন্য পুনঃনিয়োগের যোগ্য। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) অনুযায়ী আগামী ১৭ মে ২০২৪ তারিখ হতে পরবর্তী ০৪ (চার) বছরের জন্য আরও একটি মেয়াদে বিএসইসি চেয়ারম্যান হিসেবে তাঁকে চুক্তিভিত্তিক পুনঃনিয়োগ প্রদান করা যেতে পারে। তাঁর পুনঃনিয়োগের শর্ত ও বেতন-ভাতাদি সরকারের সাথে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে।

এর আগে, শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক ও সাধারণ বিমা করপোরেশনের চেয়ারম্যান ছিলেন।

উল্লেখ্য, তিনি ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার বাবা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের ছিলেন প্রখ্যাত সংগীতশিল্পী হাসিনা মমতাজ।

অধ্যাপক শিবলীর স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতার পাশাপাশি বিটিভিতে ইংরেজি খবর পড়েন।

টারশিয়ারি পর্যায়ের জন্যে ‘ই-কমার্স ও ই-ব্যাংকিং’ এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্যে জাতীয় বোর্ড কর্তৃক প্রকাশিত ‘ফাইন্যান্স ও ব্যাংকিং’ বইয়ের লেখক তিনি।

এসব বিষয়ে অধ্যাপক শিবলী রুবায়েতের ১৬টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং পাঁচটি আন্তর্জাতিক গবেষণামূলক প্রবন্ধ রয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button