অর্থ বাণিজ্য

দরপতন হওয়ার মত কোনো কারণ নেই: বিএসইসি চেয়ারম্যান

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার যে পতন হয়েছে এতে বিনিয়োগকারীদের গুজবে কান দিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচকের পতনে ৩৩ মাসের নিচে অবস্থান করেছে। এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম নিউজ নাউ বাংলাকে বলেন, দরপতন হওয়ার মত কোনো কারণ নেই এ মুহূর্তে। বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও মার্চেন্ট ব্যাংকগুলো সচল আছে। তবে বাজারে কিছুটা তারল্য সংকট আছে।

তিনি বলেনে, স্যোশাল মিডিয়ায় নানা ধরনের গুজব ছড়িয়ে আতঙ্ক তৈরি করে দরপতন ঘটাচ্ছে কেউ কেউ। এর পেছনে রাজনৈতিক এবং ব্যবসায়িক উদ্দেশ্য রয়েছে। এদের চিহ্নিত করা যাচ্ছে না। বিভিন্ন ছদ্ম নামে আইডি ও গ্রুপ তৈরি করে গুজব ছড়ানো হচ্ছে। বিনিয়োগকারীদের গুজবে কান দিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আজকের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই’র প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৩২ দশমিক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯৭৪ পয়েন্টে। যা ৩৩ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ০৭ জুন, ২০২১ তারিখে সূচক ছিলো ৫ হাজার ৯৭৫ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯.০৮ পয়েন্ট ০.৬৯ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৩০০.৮২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭.২৬ পয়েন্ট ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৫৬.৫৬ পয়েন্টে। বুধবার ডিএসইতে ৪৮৩ কোটি ৩০ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৮০ কোটি ২২ লাখ ৮৫ হাজার টাকা কম লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে ৫৬৩ কোটি ৫৩ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল। বুধবার ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ৩০৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button