চট্রগ্রামজেলার খবর

ঘূর্ণিঝড় মোকাবিলায় চট্টগ্রামের চিকিৎসকদের কর্মস্থলে থাকার নির্দেশ

বশির আলমামুন, চট্টগ্রাম:

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় চট্টগ্রামের ১৫ উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিক্যাল টিম প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

সেসঙ্গে সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যার নম্বর-০২৩৩৩৩৫৪৮৪৩।

আজ শনিবার (২৫ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় পরবর্তী স্বাস্থ্যজনিত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় জেলার ১৫ উপজেলার প্রতি ইউনিয়নে একটি, প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি, প্রতিটি পৌর এলাকায় একটি মেডিক্যাল টিমসহ জেনারেল হাসপাতালে পাঁচটি মেডিক্যাল টিম প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন জেলা সিভিল সার্জন।’

এছাড়া জেলা সিভিল সার্জন কার্যালয়ের নির্দেশনায় বলা হয়েছে, দুর্যোগ মোকাবিলার জন্য যথেষ্ট ওষুধ, স্যালাইন, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুত রাখতে হবে। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় সব কর্মকর্তা-কর্মচারীকে প্রস্তুত থাকতে হবে। ইউএইচঅ্যান্ডএফপিওসহ সব চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীকে বাধ্যতামূলক কর্মস্থলে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হলো।

দুর্যোগ না কাটা পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে। স্থানীয় কর্তৃপক্ষকে প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে হবে। সাপে কাটা রোগীর জন্য অ্যান্টিভেনম মজুত রাখতে হবে।

অতি বৃষ্টির কারণে যেন জনগণের চিকিৎসাসেবা ব্যাহত না হয়, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। দুর্যোগ পরবর্তী স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button