চট্রগ্রামজেলার খবর

চট্টগ্রাম নগরীতে পাহাড়ি কাঁঠালে সয়লাব

বশির আলমামুন, চট্টগ্রাম:

‘মধুমাস’ মানে জ্যৈষ্ঠ মাস। এ মাসেই পার্বত্য চট্টগ্রামের পাহাড়ের কাঁঠাল আসে নগরে। নগরীর স্টেশন রোড়, ফিরিঙ্গি বাজার, ফলমণ্ডি এলাকায় এখন কাঁঠালের ম-ম গন্ধ।

ফলের আড়তে স্তরে স্তরে সাজিয়ে রাখা হয়েছে নানান আকারের কাঁঠাল। আড়ত দার ও খুচরা বিক্রেতার হাঁকডাক, সেসঙ্গে চলছে ক্রেতার দামাদামি।

দোকানের বাইরে উন্মুক্ত জায়গা ও ফুটপাতেও রয়েছে কাঁঠালের বিশাল স্তূপ। জ্যৈষ্ঠ মাসের শুরুতেই বাজারে সরবরাহ বেড়েছে এই ফলের। আকার ও মানভেদে খুচরা মূল্যে প্রতিটি কাঁঠাল বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত।

কাঁঠাল ব্যবসায়ী আতিকুর রহমান (৩৬) বলেন, পার্বত্য এলাকায় প্রতিটি কাঁঠালের গড়মূল্য ৮০ টাকা হিসাবে প্রতি বড় ট্রাকে প্রায় এক থেকে দেড় হাজার কাঁঠাল ভর্তি করা যায়। পরে শহরে নিয়ে বিক্রি করে লাভ থাকে ৫ থেকে ১০ হাজার টাকা।

সমতলে রয়েছে সুমিষ্ট পাহাড়ি কাঁঠালের চাহিদা। খাগড়াছড়ির মানিকছড়ি, গুইমারা, রামগড়, মাটিরাঙ্গা, দীঘিনালা, পানছড়ি উপজেলায় এবং বান্দরবনের লামা, আলীকদল নাইক্ষংছড়ী ও আজিজ নগরে কাঁঠালের ভালো ফলন হয়েছে। এসব উপজেলায় উৎপাদিত কাঁঠাল বেচাকেনার হাট দীঘিনালা, মাটিরাঙ্গা, গুইমারা, মানিকছড়ির তিনটহরী, আজিজ নগর ও চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হেঁয়াকো বাজার। রাঙামাটি থেকেও নগরে আসছে কাঁঠাল।

বহদ্দারহাট এলাকার ফল ব্যবসায়ী নুরুল আলম বলেন, মানিকছড়ি থেকে কাঁঠাল এনে বহদ্দারহাটে বিক্রি করি। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের মৌসুমী ফলের সরবরাহ বেড়েছে। ফলের দাম রোদ-বৃষ্টির ওপরও নির্ভর করে। বৃষ্টি পড়লে মানুষ কাঁঠাল খেতে চায়, তাই চাহিদা বেশি থাকার কারণে দামও এই সময় বেশি থাকে। আবার গরম বেশি পড়লে মানুষ তেমন কাঁঠাল খেতে চায় না, তাই দামও কমে যায়।

ফটিকছড়ি উপজেলার হেঁয়াকো বাজারের কাঁঠাল ব্যবসায়ী মো. আবদুল লতিফ বলেন, এই বাজার সমতল এলাকায় হলেও এখানে বসে পাহাড়ি এলাকার রসাল ফলের বাজার। পুরো মৌসুমে এখান থেকে দৈনিক ৯০-১০০ ট্রাক কাঁঠাল শহরে যায়।

ফল কিনতে চকবাজার এসেছেন চাকরিজীবী মো. নজির। তিনি বলেন, বাজারে বিভিন্ন ধরনের গ্রীষ্মকালীন ফল আসায় বাচ্চারা এসব খাওয়ার আবদার করে। আম-লিচুর সঙ্গে কাঁঠালও কিনেছি। মাঝারি আকারের একটি কাঁঠালের দাম নিয়েছে ১শ টাকা।

মাটিরাঙ্গা বাজারের ব্যবসায়ী মো. দুলাল মিয়া বলেন, মাটিরাঙ্গা উপজেলার আট ইউনিয়নে প্রচুর পরিমাণ কাঁঠালের চাষ হয়। পুরো মৌসুমে এখান থেকে দৈনিক ১০০ ট্রাক কাঁঠাল সমতলে যায়।

আজিজ নগর হটি কালচার সেন্টারের কৃষি কর্মকর্তা সালাউদ্দীন বলেন, সমতলে পাহাড়ের রসালো ফলের কদর বেশি। কাঁঠালের মৌসুমে জেলার ৫-৬টি বাজার থেকে প্রতিদিন প্রায় ২০০ ট্রাক কাঁঠাল সমতলে যায়।

কাঁঠাল পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে অধিক পরিমাণে আমিষ, শর্করা ও বিভিন্ন ভিটামিন যা মানবদেহের জন্য বিশেষ প্রয়োজন। প্রতি ১০০ গ্রাম পাকা কাঁঠালে ১ দশমিক ৮ গ্রাম, কাঁচা কাঁঠালে ২০৬ গ্রাম ও কাঁঠালের বীজে ৬ দশমিক ৬ গ্রাম আমিষ পাওয়া যায়।

কৃষি সম্প্রসার অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক আতিক উল্লাহ বলেন, কাঁচা কাঁঠাল রোগ-ব্যাধি উপশমে যেমন কার্যকর, অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় অনেকগুণ। এটি ক্যান্সারের মোকাবিলায়ও সাহায্য করে। কাঁঠালে আছে শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট, যা আমাদের দেহকে ক্ষতিকর ফ্রি-রেডিকেলস থেকে রক্ষা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button