জাতীয়লিড স্টোরি

অর্থনৈতিক বিনিয়োগ: বাংলাদেশের সঙ্গে কাজ করতে উন্মুখ যুক্তরাষ্ট্র

আগামী পঞ্চাশ বছর এবং এর পরের সময়গুলোতেও অর্থনৈতিক বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে করা পোস্টে এ কথা জানানো হয়।  

এর আগে রাজধানীর গুলশানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার ও প্রতিনিধি দলের সদস্যরা।

ফেসবুকে পোস্টে মার্কিন দূতাবাস লিখে, ৫০ বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সরকার এবং জনগণের সঙ্গে অংশীদারিত্ব করে আসছে। বাংলাদেশের জনস্বাস্থ্য, শিক্ষা, জ্বালানি, পরিবেশ, খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ৮ বিলিয়ন ডলারের বেশি দিয়েছে দেশটির সরকার।

সরকারি ও বেসরকারি সংস্থাগুলো জনগণকে কীভাবে সহযোগিতা করছে তা জানতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত বলেও পোস্টে উল্লেখ করে মার্কিন দূতাবাস।
 
আমরা আগামী ৫০ বছর এবং এর পরের সময়গুলোতেও অর্থনৈতিক বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে রয়েছে যুক্তরাষ্ট্র।
এদিকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার ও প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে বৈঠকের বিষয়ে সালমান এফ রহমান বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে মার্কিন প্রতিনিধি দল বৈঠকে কোনো মন্তব্য করেনি। বরং নতুন সরকারের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় তারা।
তিনি আরও বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে। এছাড়া জলবায়ু পরিবর্তন বিষয়েও প্রতিনিধি দলের সঙ্গে কথা হয়েছে বলে জানান তিনি। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button