জাতীয়

নবায়নযোগ্য শক্তি আরও বড় পরিসরে দেখতে চায় যুক্তরাষ্ট্র: নসরুল হামিদ

বাংলাদেশের নবায়নযোগ্য শক্তি যুক্তরাষ্ট্র আরও বড় পরিসরে দেখতে চায় বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রোববার (২৫ ডিসেম্বর) রাতে রাজধানীর গুলশানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার ও প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো অনেকদিন ধরে বাংলাদেশে কাজ করছে। শেভরন ও এক্সিলারেটসহ আরও কয়েকটি কোম্পানি রয়েছে। আমাদের দেশে জ্বালানি খাতে পরিধিটা আরও বড় হচ্ছে।’

নসরুল হামিদ আরও বলেন, ‘আমাদের গভীর সমুদ্রে অন্বেষণ শুরু হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্র নবায়নযোগ্য শক্তি আরও বড় আকারে দেখতে চায়। নেপাল-ভুটান থেকে হাইড্রো পাওয়ারের ফেসেলিটেট করতে চাইছে। তারা বিভিন্ন আকারে পরিধিটা আরও বাড়াতে চায়।’

‘তাদের সঙ্গে সম্পর্ক আরও কীভাবে বাড়ানো যায় – এ নিয়ে কথা বলেছি। স্মার্ট গ্রিড নিয়ে কাজ করছি আমরা। এ ব্যাপারেও তাদের সঙ্গে আলাপ হয়েছে। পুরো হলিস্টিক এনার্জি এবং পাওয়ার সিস্টেম নিয়ে আমরা এখন সামনের দিকে যাচ্ছি। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা কেমন থাকবে কথা বলেছি,’ যোগ করেন তিনি।

দ্বাদশ সংসদ নির্বাচন শেষে প্রথমবারের মতো প্রতিনিধিদল পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দলটি পররাষ্ট্র ও অর্থমন্ত্রীসহ, বিএনপি, সুশীল সমাজ, শ্রমিক প্রতিনিধিসহ বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করেছে।

দলটির প্রতিনিধিরা হলেন-  মার্কিন রাষ্ট্রপতির বিশেষ সহকারী ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলর (এনএসসি) ডিরেক্টর এলিন লাউবাকের, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার এবং ডিপার্টমেন্ট অব স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button