অর্থ বাণিজ্য

সড়ক-মহাসড়কের আশেপাশে গাছ লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর

সড়ক-মাহাসড়কের দু’পাশে বেশি করে গাছ লাগানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠকে ৭ হাজার ৩১২ কোটি ৫৫ লাখ টাকা ব্যায়ে ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বসে বৈঠক।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীনে যশোর, মাগুরা, নড়াইল, ফেনী, নাটোর রাজশাহীর বিভিন্ন সড়ক মহাসড়কের উন্নয়ন, প্রশস্তকরণ ও বাঁক সরলীকরনের জন্য ৪টি প্রকল্পের অনুমোদন দেয়া হয় বৈঠকে। এছাড়া বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের ঢাকা-পশ্চিমাঞ্চলীয় গ্রীড সঞ্চালন সম্প্রসারণসহ ২টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রকল্পগুলোতে ব্যায় হবে ৭ হাজার ৩১২ কোটি ৫৫ লাখ টাকা। এরমধ্যে সংস্থার নিজস্ব অর্থায়নে ৩২১ কোটি ৬৯ লাখ টাকা, বাকি ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ টাকা আসবে বিদেশি ঋণ থেকে।
আন্তজেলা সড়কগুলো চার লেন করার বিষয়েও আলোচনার পাশপাশি সড়ক মাহসড়কের দুপাশে বেশি করে গাছ লাগাতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলেও জানানো হয় ব্রিফিংয়ে।
এরআগে সভার শুরুতেই ২০০৯-২০১৯ দশ বছরে একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন বা নির্দেশনা নিয়ে একটি বই শেখ হাসিনার হাতে তুলে দেন পরিকল্পনা মন্ত্রী। সিদ্ধান্ত হয় বইগুলো প্রতি প্রকল্প পরিচালকের কাছে থাকবে যাতে নির্দেশনা মেনে কাজগুলো যথাযথ ভাবে দ্রুত সময়ে শেষ হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button