অর্থ বাণিজ্যফিচার

মিনোরির ব্যবস্থাপনায় এমারেল্ড অয়েলের পালে সাফল্যের হাওয়া

আসছে চারশ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

নাসির আহমাদ রাসেল, বিশেষ প্রতিবেদক: বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারিতে বন্ধ হয়ে যাওয়া এমারেল্ড অয়েল কোম্পানিটি চালু করে একের পর এক তাক লাগিয়ে দিচ্ছে মিনোরি বাংলাদেশ।

প্রায় ছয় বছর বন্ধ থাকার পর মিনোরি বাংলাদেশের বিনিয়োগ ও ব্যবস্থাপনায় ঘুরে দাঁড়িয়ে শেয়ারহোল্ডারদের জন্য  নগদ লভ্যাংশ ঘোষণা করে এমারাল্ড অয়েল। সর্বশেষ ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে, যার মধ্যে ৫ শতাংশ অন্তর্বর্তী হিসেবে ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে। চলতি ২০২৩-২৪ হিসাব বছরে এমারেল্ডের আয় আরও বেড়েছে। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৪৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল মাত্র ২২ পয়সা।

আসছে চারশ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

শুধু এখানেই শেষ নয় ব্যবসা সম্প্রসারণ করতে এবার এমারেল্ড অয়েলে ৪০০ কোটি টাকা বিদেশি বিনিয়োগ আনছে মিনোরি। দুুবাইয়ের একটি বিনিয়োগ প্রতিষ্ঠানের কাছে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমারেল্ড অয়েলের শেয়ার মার্জিন কিংবা প্লেজ (জামানত) রেখে ৪০০ কোটি টাকা বিনিয়োগ নেওয়ার পরিকল্পনা করেছে মিনোরি। দুবাইয়ের কোম্পানির সঙ্গে ইতিমধ্যেই তিন বছরের চুক্তি হয়েছে বলে জানিয়েছে মিনোরি বাংলাদেশ কর্তৃপক্ষ। দুবাইয়ের বিনিয়োগ প্রতিষ্ঠান সাফা ক্যাপিটাল গ্লোবালের সঙ্গে মিনোরির এই চুক্তি অনুযায়ী চলতি মাসেই বিনিয়োগের একটি অংশ পাওয়া যাবে।

জানা গেছে, বিদেশি বিনিয়োগের একটি অংশ এমারাল্ড ও ফু-ওয়াং ফুডের ব্যবসা সম্প্রসারণে বিনিয়োগ হবে। অবশিষ্টাংশ পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে পোর্টফোলিও বিনিয়োগ করবে মিনোরি। শুরুতে ৪৬ লাখ ৬৬ হাজার শেয়ার বন্ধক রেখে দুবাইয়ের কোম্পানির কাছ থেকে তারল্য সহায়তা নেওয়া হবে বলে জানা গেছে।

গত ২৩ জানুয়ারি এমারাল্ড অয়েল কর্তৃপক্ষকে এর উদোক্তা-পরিচালকদের ধারণকৃত ৩০ শতাংশের অতিরিক্ত শেয়ার যেকোনো প্রতিষ্ঠানের কাছে মার্জিন অথবা প্লেজ রেখে তারল্য সহায়তা নেওয়ার অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

শর্তসাপেক্ষে দেওয়া এসইসির অনুমোদনে বলা হয়েছে, উদ্যোক্তা-পরিচালকদের ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে এবং ওই শেয়ার প্লেজ কিংবা মার্জিন হিসাবে রাখা যাবে না। নতুন ইস্যু করা শেয়ার যেটাতে তিন বছরের ‘লক-ইন’ (বিক্রি কিংবা স্থানান্তর নিষিদ্ধ) রয়েছে, সেসব শেয়ারও প্লেজ, মার্জিন কিংবা লিয়েন হিসেবে রাখা যাবে না। এ ছাড়া আগের উদ্যোক্তা-পরিচালকদের ফ্রিজ বা স্থগিত থাকা শেয়ারও জামানত কিংবা মার্জিন রাখার জন্য বিবেচিত হবে না।

এর আগে গত ১৫ জানুয়ারি এমারাল্ড অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল হোসেন কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের ৩০ শতাংশের অতিরিক্ত ও লেনদেনযোগ্য শেয়ার যেকোনো প্রতিষ্ঠানে মার্জিন কিংবা প্লেজ রেখে তারল্য সহায়তা নেওয়ার আবেদন জানায়। পরে শর্তসাপেক্ষে তা অনুমোদন দেয় এসইসি।

মিনোরির পরিচালনা পর্ষদ সূত্র জানায়, এমারাল্ড অয়েল ও ফু-ওয়াং ফুডে মিনোরির মালিকানা রয়েছে। বিদেশি বিনিয়োগ দিয়ে শুরুতে এমারাল্ড অয়েলের ব্যবসা সম্প্রসারণ ও আধুনিকায়ন হবে। পরে ফু-ওয়াং ফুডেও বিনিয়োগ করা হবে। বিদেশি বিনিয়োগের অবশিষ্ট দিয়ে পুঁজিবাজারের সেকেন্ডারি মার্কেটে পোর্টফোলিও বিনিয়োগের সিদ্ধান্ত রয়েছে।

গত ১৫ নভেম্বরে এমারাল্ড অয়েল ইন্ডাস্ট্রিজকে ৩ কোটি ১৫ লাখ ৫৮ হাজার ৫০৪টি নতুন শেয়ার ইস্যুর অনুমোদন দেয় এসইসি। বিনিয়োগের বিপরীতে শেয়ার মানি ডিপোজিট হিসেবে থাকা মিনোরি বাংলাদেশ লিমিটেডের নামে নতুন এই শেয়ার ইস্যু করে এমারাল্ড অয়েল। নতুন শেয়ার ইস্যুর ফলে এমারাল্ড অয়েলের পরিশোধিত মূলধন ৯১ কোটি ২৭ লাখ টাকায় উন্নীত হয়, যার মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের ৫৯ দশমিক ৬১ শতাংশ। তবে এর মধ্যে মিনোরির শেয়ারের পরিমাণ হচ্ছে ৩৯ দশমিক ৬৯ শতাংশ। মিনোরির ধারণ করা শেয়ার থেকে ৩০ শতাংশ রেখে অবশিষ্ট শেয়ার বন্ধক রেখে তারল্য সহায়তা নেবে এমারাল্ডের মালিক প্রতিষ্ঠানটি।

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় কোম্পানিটির প্রধান উদ্যোক্তা বিদেশে পালিয়ে যাওয়ায় ২০১৬ সালে উৎপাদন বন্ধ হয়ে যায় এমারাল্ড অয়েলের। এ কারণে ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত সময়ের মধ্যে টানা পাঁচ বছর শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button