আন্তর্জাতিক

হুথিদের হামলা ঠেকাতে ইরানকে চাপ চীনের

লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তু করছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। এর জেরে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর অবস্থানগুলোতে দফায় দফায় হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে এতে বন্ধ হয়নি হামলা।
আর এবার লোহিত সাগরে হুথিদের হামলার লাগাম টেনে ধরতে ইরানকে চাপ দিয়েছে চীন। আর সেটি না হলে বেইজিংয়ের সঙ্গে তেহরানের বাণিজ্যিক সম্পর্ক ক্ষতির মুখে পড়তে পারে বলেও জানানো হয়েছে। এর আগে হুথিদের হামলা বন্ধে ইরানকে রাজি করাতে চীনের দ্বারস্থ হয়েছিল যুক্তরাষ্ট্র।
শুক্রবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, লোহিত সাগরে হুথি বিদ্রোহীদের জাহাজে হামলার লাগাম টেনে ধরতে বা বেইজিংয়ের সাথে ব্যবসায়িক সম্পর্কের সম্ভাব্য ক্ষতির ঝুঁকি নিতে ইরানি কর্মকর্তাদের জানিয়ে দিয়েছেন চীনা কর্মকর্তারা। চারটি ইরানি সূত্র এবং বিষয়টি সম্পর্কে অবগত একজন কূটনীতিক একথা জানিয়েছেন।
রয়টার্স বলছে, লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলা এবং চীন ও ইরানের মধ্যে বাণিজ্য সম্পর্ক নিয়ে বেইজিং ও তেহরানে অনুষ্ঠিত সাম্প্রতিক বেশ কয়েকটি বৈঠকে আলোচনা হয়েছে বলে ইরানি সূত্রগুলো জানিয়েছে। তবে এসব বৈঠক কখন অনুষ্ঠিত হয়েছিল বা কারা তাতে অংশ নিয়েছিল সে সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকার করেছে তারা।
বৈঠক ও সেখানে হওয়া আলোচনার বিষয়ে জানেন এমন এক ইরানি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, ‘মূলত, চীন বলেছে: ‘আমাদের স্বার্থ যদি কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা তেহরানের সঙ্গে আমাদের ব্যবসায় প্রভাব ফেলবে। তাই হুথিদের বলুন সংযত থাকতে।’
চীনের কর্মকর্তারা অবশ্য হুথি হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে ইরানের সাথে বেইজিংয়ের বাণিজ্যিক সম্পর্ক কীভাবে প্রভাবিত হতে পারে সে বিষয়ে কোনও সুনির্দিষ্ট মন্তব্য বা হুমকি দেননি বলে চারটি ইরানি সূত্র জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button