প্রবাসে

মেশিন রেডিবল পাসপোর্ট সেবাদানে আউটসোর্সিং কম্পানি

সংযুক্ত আরব আমিরাত দুবাই থেকে মেহেদী হাসান : প্রায় ১৪ লক্ষ প্রবাসী শ্রমজীবীর দেশ সংযুক্ত আরব আমিরাত,এর মধ্যে দুবাই ও উত্তর আমিরাতে শ্রমজীবীদের শ্রম বাজার বড় অংশটির অবস্থান। এই হিসাবে দুবাই ও উত্তর আমিরাতে অবস্থানরত কনস্যুলেট জেনেরালের অফিসে বিশাল চাপ থাকে প্রতিনিয়ত এবং প্রবাসী শ্রমিকদের অনেক ক্ষেত্রে কষ্ট পোহাতে হয় অনেক, এর মধ্যে দেখা যায় যেসব শ্রমিক দূর থেকে কনস্যুলেটে আসে সেবা নিতে তাদের অনেকেই আসে দুরের অঞ্চল থেকে, তারা লাইনে দীর্ঘক্ষন দাঁড়িয়ে সেবা নিতে সারাদিন চলে এমন কি অনেক সময় দীর্ঘক্ষন দাঁড়িয়েও কাজ করা সম্ভব হয়না, কারন অনেকের কাগজে অনেক সমস্যা থাকে যা কাউন্টারে গিয়ে তারা বুঝতে পারে, তখন দিন শেষে আর কিছুই করার থাকেনা তখন শ্রমিকদের ফিরতে হয় একটি দীর্ঘ স্বাস নিয়ে।

আরব আমিরাতের সরকারি সাপ্তাহিক ছুটির দিনে তাল মিলিয়ে কনস্যুলেট বন্ধ থাকায় প্রবাসীদের কাজ বন্ধ রেখে আসতে হয় সেবা নিতে। তাই দৈনিক পারিশ্রমিকের সাথে আসা যাওয়া খরচ তাদের পকেট থেকে গুনতে হয় কারন বেশিরভাগ শ্রমিকের নিজের পাসপোর্ট সংক্রান্ত সমস্যায় আসতে হয়। এইসব সমস্যার কথা চিন্তা করে দুবাই ও উত্তর আমিরাতের কনস্যুলেট জেনারাল বি এম জামাল হোসেন এই সিদ্ধান্তে পৌছান। ভারত ও মালায়শিয়ার পরে এবার দুবাই ও উত্তর আমিরাত প্রবাসীদের সুবিধার্থে এম আর পি পাসপোর্ট এর সকল কাজ আউটসোর্সিং কে দিয়েছে, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই গতকাল সাংবাদিকদের ডেকে নিয়ে এইসব তথ্য দেন এবং সাংবাদিকদের নিয়ে আউটসোর্সিং এর অফিস পরিদর্শন করেন।

কনসাল জেনারেল বিএম জামাল হোসেন জানান দীর্ঘদিন পরে প্রবাসীদের সকল অপেক্ষার অবসান হলো। আগে প্রবাসীরা প্রচণ্ড গরমে দুই তিন ঘন্টা লাইনে দাঁড়িয়ে আবেদন করতে হত, যেখানে একজন শ্রমিকের সারাদিন চলে যেত সেখানে এখন শিতাতপ নিয়ন্ত্রিত কক্ষে মাত্র ১০/১৫ মিনিটেই সকল কাজ সম্পাদন করা সম্ভব। খবর নিয়ে জানা গেছে মালায়শিয়ান কম্পানি Foshws Gloval Documents Copying Services Co.LLC দুবাই কনস্যুলেট এর আউটশোর্সিং এর কাজ পেয়েছে। কম্পানিটি নিশ্চিত করেছে সেবার মান, সেই সাথে থাকবে বাচ্চাদের খেলার জায়গা এবং নামাজ আদায়ের ও সুব্যবস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button