আন্তর্জাতিকজাতীয়শুক্রবারের বিশেষ

বছরের সবচেয়ে ছোট দিন আজ

বছরের সবচেয়ে ছোট দিন হতে চলেছে আজ (২২ শে ডিসেম্বর)।

আজকের দিনের ব্যাপ্তি থাকবে মাত্র ১০ ঘণ্টা ৪১ মিনিট। এদিন রাত থাকব ১৩ ঘণ্টা ১৯ মিনিটের। যদিও আলো এবং অন্ধকারের সময় আপনার অবস্থানের ওপর নির্ভর করে।

তবে কেন বছরের এই দিনটি ছোট হয়ে যায় এবং রাত হয় দীর্ঘ? তাই জানবো আজকের শুক্রবারের বিশেষ রিপোর্টে।

মূলত সূর্যের চারদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তীয় অঞ্চলে এসে উল্লম্ব হবে। এই কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং দীর্ঘতম রাত হয়। এই দিনে সূর্যের আলোর কোণ হবে ২৩ ডিগ্রি ২৬ মিনিট ১৭ সেকেন্ড দক্ষিণ দিকে। পরের বছর, ২১ মার্চ, সূর্য নিরক্ষরেখায় থাকবে, তারপর দিন এবং রাত সমান সময় হবে। একে ইংরেজিতে বলা হয় উইন্টার সোলসটাইস।

ল্যাটিন শব্দ সোলসটিম থেকে সোলসটাইস শব্দের উৎপত্তি। লাতিন শব্দ সল মানে সূর্য, সেস্টায়ার মানে দাঁড়ানো। এই দুটি শব্দের সমন্বয়ে অয়নায়ন শব্দটি তৈরি হয়েছে, যার অর্থ সূর্যের দাঁড়ানো। এই প্রাকৃতিক পরিবর্তনের কারণে ২১ ডিসেম্বর রাত হয় সবচেয়ে দীর্ঘ এবং ২২ ডিসেম্বর হয় সবচেয়ে ছোট দিন।

বছরের সবচেয়ে ছোট দিন আজ

অন্যান্য গ্রহের মতো পৃথিবীও ২৩.৫ ডিগ্রিতে হেলে আছে। বাঁকানো অক্ষে পৃথিবীর ঘোরার কারণে সূর্যের রশ্মি এক জায়গায় বেশি এবং অন্য জায়গায় কম পড়ে৷ শীতকালীন অয়নায়নের সময়, দক্ষিণ গোলার্ধে বেশি সূর্যালোক থাকে।

একই সময়ে, উত্তর গোলার্ধে কম সূর্যালোক থাকে৷ এই কারণে, এই দিনে সূর্য দক্ষিণ গোলার্ধে বেশি সময় থাকে, তাই এখানে দিন দীর্ঘ হয়।

আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশে আজ থেকে শুরু হচ্ছে গ্রীষ্ম। যদিও আমাদের এখনো গ্রীষ্ম শুরু হতে অনেক দেরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button