ফিচারশুক্রবারের বিশেষ

স্বর্গের সিঁড়ি!

স্বর্গের সিঁড়ি শুনেই হয়তো অনেকেই ভাবতে পারেন এ আবার কেমন সিঁড়ি। স্বর্গে যাওয়ার আবার কোনো সিঁড়ি হয় নাকি।

আজ শুক্রবারের বিশেষ এ আমরা জানবো স্বর্গের সিঁড়ি’র বিষয়ে। সিঁড়ির ৩০০টি ধাপ পেরিয়ে যে রূপ দেখতে পাবেন, তাকে নির্দ্বিধায় স্বর্গ বলাই যায়।

স্বর্গের সিঁড়ি হলেও এ স্বর্গ পৃথিবীতেই। প্রায় ৪ হাজার সিঁড়ি বেয়ে পর্বতমালার সর্বোচ্চ চূড়ায় উঠে যে রূপ দেখতে পাবেন, তাকে নির্দ্বিধায় স্বর্গ বলাই যায়।

সারা বিশ্বে এমন কয়েকটি জায়গা আছে, যেখানে দেখা মিলবে এমন স্বর্গের সিঁড়ি’র।

প্রথমে জানবো, হাইকু সিঁড়ি (ওয়াহু, হাওয়াই)

 

হাইকু সিঁড়ি, প্রায় ২,৪০০ ফুট উঁচু, প্রায় ৪ হাজারটি সিঁড়ি বেয়ে হাওয়াইয়ের কুলাউ পর্বতমালার সর্বোচ্চ চূড়ায় উঠতে ব্যবহৃত হত। রেডিও স্টেশন অ্যাক্সেস করার জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রাথমিকভাবে নির্মিত হয়েছিল এই সিঁড়ি।

এই সিঁড়ি বেয়ে উঠলে মনে হবে মেঘের মাঝে পৌঁছে গেছেন, এজন্য একে ‘স্বর্গের সিঁড়ি’ বলা হয়।

যদিও বর্তমানে এই সিঁড়িতে ওঠা সম্পূর্ণ ভাবে বেআইনি। কিন্তু কে মানে সে কথা? প্রত্যেক বছর এই সিঁড়ি দেখতে ৪ হাজারেও বেশি পর্যটক ভিড় জমান।

ফ্লোরলি স্টেয়ার্স (লাইসেফজর্ড, নরওয়ে)

এ স্বর্গের সিঁড়িতে প্রায় চার হাজার ধাপ রয়েছে। নরওয়ের এ সিঁড়িতে আরোহণ করে আসতেই পারেন।

হিমেলস্ট্রেপ্পে (মরক্কো, আফ্রিকা)

স্বর্গের এ সিঁড়িটি এরফড শহরের কাছে সাহারা মরুভূমিতে অবস্থিত। যিনি বানিয়েছেন, তিনি অবশ্যই তার এই অভিনব ‘আকাশ সিঁড়ি’ শিল্পকর্মে দারুণ একটি ভ্রমণ উপহার দেবেন।

এসব স্থান তো দেশের বাইরে। দেশের ভেতরেই যদি এমন জায়গার খোঁজ পেতে চান তাহলে যেতে হবে চট্টগ্রাম বিভাগের খাগড়াছড়ি পার্বত্য জেলায় অবস্থিত হাতিমুড়া বা স্বর্গের সিঁড়ি পাহাড়ে। খাগড়াছড়ির পেরাছেরা ইউনিয়নে গড়ে উঠেছে পাহাড়ের গা বেয়ে এই সিঁড়ি।

হাতিমুড়া বা স্বর্গের সিঁড়ি পাহাড় মোট উচ্চতা ১,২০৮ ফুট, যার প্রায় ৯০০ ফুট পথ উঁচু-নিচু পাহাড়ি রাস্তা আর অবশিষ্ট ৩০৮ ফুট জুড়ে এই স্বর্গের সিঁড়ি।

সুউচ্চ এ পাহাড় পার হলেই স্থানীয় আদিবাসীদের গ্রাম, তাই এ খাড়া পথ পাড়ি দিয়েই তাদের চলাচল করতে হতো এবং গাছের গুঁড়ি নিয়েও যাতায়াত করতে হতো। এ কষ্ট লাঘব করতেই চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ২০১৫ সালে এ সিঁড়ি নির্মাণ করে দেয়। ১১০-১২০ ডিগ্রি কোণে নির্মিত এ সিঁড়ির রয়েছে ৩০০টি ধাপ, যা প্রায় ৩০৮ ফুটের কাছাকাছি। বর্তমানে যাতায়াতের পথ হিসেবে প্রায় ১৫টি আদিবাসী গ্রামের বাসিন্দা এ সিঁড়ি ব্যবহার করছে। আদিবাসীদের সুবিধার জন্য তৈরি হলেও বর্তমানে পর্যটকদের এক বিরাট আকর্ষণে পরিণত হয়েছে এটি। বর্তমানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটক আসেন এ সিঁড়ি দেখতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button