জাতীয়

নির্বাচনী ইশতেহারে শিশু পুষ্টির জন্য বাজেট বরাদ্দের প্রতিশ্রুতি জরুরি

নির্বাচনী ইশতেহারে শিশু অধিকার, বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি নিরসনে বাজেট বরাদ্দের প্রতিশ্রুতি যুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ), রাইট টু গ্রো কনসোর্টিয়াম এবং ম্যাক্স ফাউন্ডেশন।

বৃহস্পতিবার জাতীয় পার্টির চেয়ারম্যান মুজিবুল হক চুন্নুর কাছে দেওয়া স্মারকলিপিতে (পজিশন পেপার) এ দাবি জানানো হয়৷

স্মারকলিপিতে বলা হয়, ইউনিয়ন পরিষদের বাজেটে পুষ্টি এবং ওয়াশ কার্যক্রমের জন্য বরাদ্দ ৫ বছরের কম বয়সী শিশুদের পুষ্টি নিশ্চিতকরণে ইতিবাচক ভূমকিা রাখছে। স্থানীয় কমউিনিটি ক্লিনিকের নিয়মিত সেবাদান প্রতিবেদন পরিবিক্ষণের মাধ্যমে এর প্রমাণ পাওয়া গেছে৷ এই সফল মডেলটিকে সরকারের জাতীয় পর্যায়ের কাঠামোর সঙ্গে মিলিয়ে সর্বত্র ছড়িয়ে দেওয়া এবং এর প্রাতিষ্ঠানিকীকরণ খুবই জরুরী।

মুজিবুল হক চুন্নুর কাছে পজিশন পেপার তুলে দেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মাহবুবুল ইসলাম এবং সমন্বয়কারী সাফিয়া সামি।

এ সময় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, খুব কম সময়ের মধ্যে জাতীয় পার্টি তাদের নির্বাচনী ইশতেহার জাতির কাছে তুলে ধরবে এবং শিশু অধিকার বিশেষ করে শিশু পুষ্টির মতো গুরুত্বপূর্ণ বিষয়টি সেখানে অত্যন্ত গুরুত্বের সাথেই থাকবে বলে তিনি আশ্বাস দেন।

বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) সমগ্র বাংলাদেশে শিশু অধিকার নিয়ে কাজ করে এমন ৩০০টি সংগঠনের সমন্বয়ে জাতীয় পর্যায়ের নেটওয়ার্ক হিসেবে ১৯৮৯ সাল থেকে সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক পর্যায়ে শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে।

রাইট টু গ্রো কনসোর্টিয়াম উপকূলীয় ৪ জেলার ৪০টি ইউনিয়নে শিশু পুষ্টি নিশ্চিতকরণে কাজ করছে৷

বিএসএএফ এবং রাইট টু গ্রো কনসোর্টিয়াম সম্মিলিতভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শিশু অধিকার, বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টি মোকাবেলায় বাজেট বরাদ্দের জন্য প্রচারাভিযানে কাজ করছে। প্রধান রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ করাই এই প্রচারাভিযানের উদ্দেশ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button