আন্তর্জাতিক

৫৬ জিম্মিকে মুক্তি দিলো হামাস-ইসরায়েল

যুদ্ধবিরতির তৃতীয় দিনে ইসরায়েলের ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তাদের মধ্যে ১৪ জন হলেন ইসরায়েলি। আর বাকি তিনজন বিদেশি নাগরিক। অন্যদিকে যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে আরও ৩৯ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দিয়েছে ইসরায়েল। রবিবার (২৬ নভেম্বর) রেডক্রসের মাধ্যমে তাদের মুক্তি দেওয়া হয়। টাইমস অব ইসরায়েল, বিবিসি, আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, চার দিনের যুদ্ধবিরতি চুক্তির আওতায় হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময়ের তৃতীয় দিনে ৩৯ ফিলিস্তিনি বন্দির তৃতীয় ব্যাচকে মুক্তি দিয়েছে ইসরায়েল। তাদের মুক্তি উপলক্ষ্যে রবিবার রাতে পশ্চিম তীরের রামাল্লায় বহু ফিলিস্তিনি রাস্তায় নেমে আসেন।
সেখানে তারা মুক্তি পাওয়া বন্দিদের বহনকারী রেডক্রসের বাসের জন্য অপেক্ষা করছিলেন। এ সময় কেউ কেউ ফিলিস্তিনের প্রধান দুটি রাজনৈতিক দল হামাস ও ফাতাহ-এর পতাকার পাশাপাশি ফিলিস্তিনি পতাকাও ওড়ান।
শাকির মাহাজনা নামে এক ব্যক্তি তার পরিবারের সাথে তার ছেলে ওমরের জন্য রামাল্লায় অপেক্ষা করছিলেন। তার ছেলে ওমরের বয়স সম্প্রতি ১৮ বছর হয়েছে জানিয়ে শাকির আল-জাজিরাকে বলেন, “প্রথমে আমরা বিশ্বাস করিনি। শেষবার যখন আমি তাকে দেখতে গিয়েছিলাম তখন সে হতাশ হয়ে পড়েছিল। সে আমাকে বলেছিল- ‘বাবা আমি এখান থেকে চলে যেতে চাই’।”
এদিকে রামাল্লা ছাড়াও কাছাকাছি বেইতুনিয়ায়ও কিছু ফিলিস্তিনি জড়ো হয়েছিলেন। ইসরায়েলি বাহিনী তাদের লক্ষ্য করে তাজা গুলিবর্ষণ করার পর ১৫, ১৮ এবং ৩৩ বছর বয়সী তিনজন ফিলিস্তিনি আহত হন বলে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) জানিয়েছে। ইসরায়েলি বাহিনীর নিক্ষেপ করা টিয়ার গ্যাসের কারণে ১১ ও ১৩ বছর বয়সী দুটি শিশু অসুস্থ হয়ে পড়ে এবং পরে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এর আগে, যুদ্ধবিরতির তৃতীয় দিনে ১৭ বন্দিকে মুক্তি দেয় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। জিম্মিদের মুক্তির একটি ভিডিও প্রকাশ করেছে স্বাধীনতাকামী এই গোষ্ঠী। ভিডিওতে দেখা যায়, হামাসের কয়েকজন যোদ্ধা ওই জিম্মিদের গাজা শহরের শেজাইয়ার পার্শ্ববর্তী একটি স্কোয়ারে নিয়ে আসছে। এ অঞ্চলে ইসরায়েলের সেনারা স্থল অভিযান শুরু করেনি। হামাসের যোদ্ধারা এ স্কয়ারে জিম্মিদের রেড ক্রসের কাছে হস্তান্তর করেন। বিবিসি জানিয়েছে, হামাস নিশ্চিত করেছে তারা ১৩ ইসরায়েলি, তিন থাই এবং এক রাশিয়ানকে রেডক্রসের হাতে তুলে দিয়েছে।
ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যে রাশিয়ানকে ছেড়ে দেওয়া হয়েছে তিনি ইসরায়েলের দ্বৈত নাগরিক। আর এ কারণেই ইসরায়েলি জিম্মির সংখ্যা নিয়ে অসঙ্গতি দেখা যাচ্ছে। ওই ইসরায়েলি-রাশিয়ানকেও ইসরায়েলি হিসেবে ধরে— ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বিরতির তৃতীয় দিন ১৪ ইসরায়েলিকে মুক্তি দেওয়া হয়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রবিবার হামাস যে ১৭ জনকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে আবিগালি ইদান নামের চার বছরের একটি শিশু রয়েছে। এই শিশুটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলর দ্বৈত নাগরিক।
টাইমস অব ইসরায়েল জানিয়েছে, এসব জিম্মিদের গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কাছে হস্তান্তর করা হয়েছে। এরপর তাদের একজনকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়েছে। এছাড়া বাকিদের একটি কনভয়ে করে হাজতেরিম বিমানঘাঁটিতে নেওয়া হয়েছে। হামাসের মুক্তি দেওয়া এসব বিদেশিদের গাজার দক্ষিণাঞ্চলে হস্তান্তর করা হয়েছে। এরপর তাদের সেখান থেকে মিশরের রাফাহ সীমান্তে নেওয়া হয়। এ সীমান্ত দিয়েই তারা ইসরায়েলে প্রবেশ করেন।
উল্লেখ্য, দেড় মাসেরও বেশি সময় যুদ্ধ চলার পর গত শুক্রবার চারদিনের যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছায় হামাস ও ইসরায়েল। এ চুক্তি অনুযায়ী, হামাস ৫০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেবে। অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে। সোমবার এই চুক্তির শেষ দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button