আন্তর্জাতিক

অবশেষে ৫ ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান

অবশেষে মুক্তি পেলেন পাঁচ ভারতীয় নাবিক। এই নাবিকরা ইরানের হাতে আটক ইসরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত একটি জাহাজে কর্মরত ছিলেন। বৃহস্পতিবার (৯ মে) তাদের মুক্তি দেওয়া হয়েছে।

শুক্রবার (১০ মে) ইরানের ভারতীয় দূতাবাস সূত্রে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৩ এপ্রিল ইরানের জব্দ করা জাহাজের পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়ার পর বৃহস্পতিবার তারা ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণবীর জয়সওয়াল পাঁচ নাবিকের মুক্তির খবর জানিয়েছেন। এ জন্য ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে ইরানের প্রশাসনকে ধন্যবাদ জানানো হয়। বলা হয়, ইরানের প্রশাসন সর্বদা তেহরানের ভারতীয় দূতাবাস এবং বন্দর আব্বাস শহরের উপদূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখেছিল।

এর আগে গত ১৩ এপ্রিল হরমুজ প্রণালি থেকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সেনারা এমএসসি এআরআইইএস নামের একটি জাহাজ আটক করে। জাহাজটিতে মোট ২৫ জন নাবিক ছিলেন। তাদের মধ্যে ১৭ জনই ছিলেন ভারতীয়। যদিও তখন ইরানের পক্ষ থেকে তখন ইংগিত দেওয়া হয় যে, আটক নাবিকদের শিগগিরই মুক্তি দেওয়া হবে।

এ ঘটনার পর ইরানের অর্থমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান জানান, মানবিক দিক বিবেচনা করে আটক জাহাজের নাবিকদের মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রীর এমন খবর পর নাবিকদের মুক্তি দিল ইরান।

সূত্র জানিয়েছে, নাবিকদের মুক্তির বিষয়ে কিছু নথি সংক্রান্ত কাজ বাকি ছিল। সেগুলো অনেকাংশ মিটে গেছে। বাকি নাবিকরাও শিগগিরই মুক্তি পাবেন।

ইরানি সংবাদমাধ্যম জানায়, পর্তুগালের পতাকাবাহী জাহাজটি জোডিয়াক মেরিটাইম শিপিং কোম্পানির। আর এই কোম্পানিটির মালিক হলেন ইসরায়েলের ধনকুবের ইয়াল ওফার। হরমুজ প্রণালি থেকে জব্দ করার পর জাহাজটিকে ইরানের সমুদ্রসীমায় নিয়ে যাওয়া হয়। জাহাজটি দুবাই থেকে মুম্বাইয়ের উদ্দেশে রওনা দিয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button