জাতীয়

স্মার্ট শিশু-স্মার্ট বাংলাদেশ গঠনের অঙ্গিকার নিয়ে দেশব্যাপী মীনা দিবস উদযাপন

‘স্মার্ট শিশু স্মার্ট বাংলাদেশ’ গঠনের অঙ্গিকার নিয়ে এবং ‘স্মার্ট বিদ্যালয় আর স্মার্ট শিক্ষা ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দীক্ষা’ এই শ্লোগান নিয়ে সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মীনা দিবস পালিত হয়েছে।

মিনা দিবস উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন এলাকায় মেলা, শিশুতোষ মঞ্চ নাটিকা, যাদু প্রদর্শনী, পাপেট শো ও মাপেট শো এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মীনা দিবস উদযাপন উপলক্ষে আজ সকালে রাজধানীর ঢাকা পিটিআই মিলনায়তনে ‘মীনা দিবসের’ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ বলেন, প্রতিটি শিশুকে মীনার চোখে স্বপ্ন দেখতে হবে ও সে স্বপ্নকে সফল করার জন্য সংকল্পবদ্ধ হতে হবে। মীনা যেভাবে সকল প্রতিকূলতা, অজ্ঞতা, অন্ধতা, বৈষম্য ও বিভেদের বিরুদ্ধে সজাগ ও সচেতন হয়ে সাহসের সাথে সব বাধা মোকাবেলা করে শিক্ষার পথে এগিয়ে যায়- তেমনি প্রতিটি শিশুকে মীনার মতো আত্মপ্রত্যয়ী হয়ে শিক্ষার আলোয় নিজেকে আলোকিত করতে হবে। কারণ শিক্ষাই মুক্তি।

তিনি বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত মানবিক মূল্যবোধসম্পন্ন এবং প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে সমস্যা সমাধানে প্রস্তুত আগামী প্রজন্ম গড়ে তোলার প্রত্যয়ে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, প্রতিবছর ২৪ সেপ্টেম্বর মীনা দিবস পালন করা হয়। কিন্তু এ বছর ঐ দিন রবিবার হওয়ায় পাঠদান কার্যক্রম ব্যাহত না করতে ২৩ সেপ্টেম্বর শনিবার মীনা দিবস উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button