জাতীয়

এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল সর্বনিম্ন ৮০, সর্বোচ্চ ৪০০ টাকা : ওবায়দুল কাদের

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচলের জন্য টোল নির্ধারণ করেছে সরকার। এক্সপ্রেসওয়েতে যানবাহন ভেদে সর্বনিম্ন ৮০ ও সর্বোচ্চ ৪০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।
রবিবার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
মন্ত্রী জানান, গাড়ি, ট্যাক্সি, জিপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ সিটের কম) ও হালকা ট্রাকের (৩ টনের কম) জন্য টোল (ভ্যাটসহ) নির্ধারণ করা হয়েছে ৮০ টাকা। পাশাপাশি মাঝারি ট্রাকের জন্য (৬ চাকা পর্যন্ত) ৩২০ টাকা এবং ৬ চাকার বেশি ট্রাকের জন্য ৪০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে। আর সব ধরনের বাসের (১৬ সিট বা এর বেশি) জন্য টোল দিতে হবে ১৬০ টাকা।
আগামী ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার অংশ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। এ উপলক্ষে ওইদিন বাণিজ্যমেলার পুরাতন মাঠ সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে।
এর আগে এক্সপ্রেসওয়ে উদ্বোধনের বিষয়ে গত ১৪ আগস্ট সেতুমন্ত্রী বলেছিলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাই-সাইকেল, থ্রি-হুইলার চলবে না। আপাতত মোটরসাইকেলও চলবে না।’
২০১৩ সালের ১৫ ডিসেম্বর প্রকল্পের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সংশোধিত চুক্তি সই হয়। থাইল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ইতালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড ৫১ শতাংশ, চীন ভিত্তিক প্রতিষ্ঠান শেনডং ইন্টারন্যাশনাল ইকোনোমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপের ৩৪ শতাংশ ও সিনোহাইড্রো করপোরেশন লিমিটেড ১৫ শতাংশ অংশীদারত্বে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button