জাতীয়

তারেক-জোবায়দাকে ফেরাতে চেষ্টা চালানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বিচারবিভাগ নির্দেশ দিলে সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানকে দেশে ফেরাতে চেষ্টা চালানো হবে।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় বুধবার (২ আগস্ট) বিকেলে আদালত তাদের সাজা দেন। পরে এর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, তারেক রহমান ও জোবায়দা রহমান যুক্তরাজ্যে কী স্ট্যাটাসে আছেন, তা মন্ত্রণালয়ের জানা নেই। যদিও এ বিষয়ে একাধিকবার যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথা বলার চেষ্টা করেছে বাংলাদেশ। তবে, ব্যক্তিগত তথ্য দেশটি শেয়ার করে না বলে বারবারই ঢাকাকে জানিয়েছে।

সরকারের আরেক মন্ত্রী আনিসুল হক বলেন, বিদেশে পলাতক সাজাপ্রাপ্ত তারেক রহমান এবং তার স্ত্রী জোবায়দা রহমানকে দেশে ফিরিয়ে এনে রায় কার্যকরের চেষ্টা করা হবে।

তিনি বলেন, এই রায়ে আবারও প্রমাণিত হলো বাংলাদেশে আইনের শাসন আছে। রায় আদালত দিয়েছে, সরকার দেয়নি। কেউ অপরাধ করলে তার সাজা হবেই।

আইনমন্ত্রী বলেন, নির্বাচনের আগে এই রায় দিয়ে সরকার বিএনপিকে কোনঠাসা করছে, এটা সত্য নয়। এটা বিএনপির মনগড়া বক্তব্য। বিএনপির রাজনীতি করতে বাধা দেওয়ার ইচ্ছে থেকে এই রায় দেওয়া হয়নি।

এদিকে, তারেক রহমান এবং জোবাইদা রহমানকে সাজা দেওয়ায় রাজধানীতে বিক্ষোভ করেছে বিএনপি। তাদের দাবি, এটা একটা রাজনৈতিক সাজা, সরকারের ফরমায়েশি রায়।

বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, তারেক রহমান ও জোবায়দা রহমান যখন বাংলাদেশে আসবেন তখন এ মামলায় আপিল করবো। সেই আপিলে প্রমাণ করে ছাড়ব এটি সরকারের ফরমায়েশি রায় ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button