জাতীয়

১৪ মার্কিন কংগ্রেসম্যান বাংলাদেশের শত্রু: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে পদক্ষেপগ্রহণসহ তিনদফা দাবি জানিয়ে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি দিয়েছেন ১৪ মার্কিন কংগ্রেসম্যান। এ ধরনের চিঠিদাতাদের বাংলাদেশের শত্রু হিসেবে উল্লেখ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
গত বৃহস্পতিবার (২৭ জুলাই) জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ডকে এ চিঠি দেয়া হয়। টুইটে বিষয়টি নিশ্চিত করেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের রিপাবলিকান আইনপ্রণেতা বব গুড। তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণের প্রাপ্য।
চিঠিতে এদেশের নির্বাচন তত্ত্বাবধান ও পরিচালনায় বিভিন্ন দেশ ও জাতিসংঘের অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান জানান আইনপ্রণেতারা।
এছাড়া জাতিসংঘের মানবাধিকার পরিষদে বাংলাদেশের সদস্যপদ স্থগিত, সাংবাদিক ও বিরোধী দলের ওপর দমন-পীড়নের অভিযোগ তদন্ত ও শান্তিরক্ষা মিশনে র‍্যাব সদস্যদের মোতায়েন না করার প্রস্তাবও দেন তারা। বব গুড ছাড়া ওই চিঠিতে স্বাক্ষরকারী অন্য সদস্যরা হলেন অ্যানা পলিনা লুনা, রালফ নরম্যান, স্কট পেরি, এইলি ক্রেইনসহ অনেকে।
এদিকে, এই চিঠির প্রতিক্রিয়ায় বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় সর্বোচ্চ আত্মদানকারী বাংলাদেশি শান্তিরক্ষীদের সমালোচনাকারীদের শত্রু হিসেবে আখ্যা দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ ধরনের চিঠিতে বাংলাদেশ বিচলিত নয় উল্লেখ করে যেকোন মূল্যে সুষ্ঠু নির্বাচন আয়োজনেই সরকার অধিক মনোযোগী বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button