জাতীয়লিড স্টোরি

মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতা দূর করার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতা দূর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রকল্পের কাজে যেন ওভারল্যাপিং না হয় সেই বিষয়েও সাবধানতা অবলম্বন করতে বলেছেন।

মঙ্গলবার (১৮ জুলাই) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নানা নির্দেশনা উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রকল্পের কাজ সমন্বয় করতে হবে। নির্দিষ্ট আইন মেনে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রকল্পের কাজের যেন ওভারলেপ না হয়। ওভারল্যাপিং হলে অপচয় হয়, অপচয় আমরা চাই না। এক প্রকল্পের কাজ এক মন্ত্রণালয়ের নয়, এতে অনেক মন্ত্রণালয় সম্পৃক্ত থাকতে পারে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। প্রকল্পের কাজ ওভারল্যাপিং হলে অর্থের অপচয় হয়। একই নামে যেন একাধিক প্রকল্প না আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের সমন্বয়হীনতার দূর করতে হবে। যার যার প্রকল্প সে বাস্তবায়ন করবে তবে সমন্বয় করে কাজ করতে হবে।
নির্মাণ সামগ্রীর দাম বাড়ছে। প্রকল্প বাস্তবায়ন শুরু হতে হতেই এগুলোর দামের পরিবর্তন হয়ে যায়। এ বিষয়টি উপস্থাপন করা হয় একনেক সভায়।
প্রধানমন্ত্রী বলেন, আমরা জানি এটা হবেই। রেট শিডিউলের সঙ্গে আমরা রিভাইজড করবো। মূল্য বেড়ে গেলে সেটা আমরা সংশোধন করবো। ডলারের যে দাম বাড়ছে এটার ফলেও প্রকল্পের সার্বিক ব্যয়কে প্রভাবিত করছে। এ বিষয়ে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পটি পাইলট হিসেবে ১৫টি গ্রাম বাছাই করা হয়েছে। ওই সব গ্রামের ফলাফল দেখে অন্য গ্রামে অনুসরণ করতে বলেছেন প্রধানমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button