জাতীয়

বিএনপি নেতাদের বক্তব্য সংযুক্ত করে যুক্তরাষ্ট্রের কাছে চিঠি

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ. আরাফাত, বিএনপির কেন্দ্রীয় নেতাদের নির্বাচনবিরোধী বক্তব্য সংযুক্ত করে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের কাছে একটি চিঠি দিয়েছেন।

শুক্রবার (২৬ মে) রাতে ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক পোস্টে তিনি বিষয়টি জানিয়েছেন।

ফেসবুক পোস্টে আপলোড করা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বরাবর লেখা চিঠিতে বলা হয়েছে, ‘আপনাদের সম্প্রতি ঘোষিত ভিসা নীতি অনুসারে (এবং আপনি যে চিঠিটি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে পাঠিয়েছেন) যেখানে আপনি স্পষ্টভাবে উল্লেখ করেছেন, এই নীতি বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিবৃত প্রতিশ্রুতিকে সমর্থন করে এবং যুক্তরাষ্ট্র, বাংলাদেশি নাগরিক বা যে কোনো রাজনৈতিক দলের কর্মকর্তারা যখন নির্বাচনকে বাধাগ্রস্ত করবে তখন তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ হবে।’

চিঠিতে আরো বলা হয়, ‘এখানে আমি কিছু ভিডিও ফুটেজ সংযুক্ত করেছি, যেখানে আপনি দেখতে পাবেন যে, বিএনপির কিছু শীর্ষ নেতারা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত করার জন্য প্রকাশ্যে ঘোষণা দিচ্ছেন। আমি আশা করি, আপনার ভিসা নীতি বিএনপির এই নেতাদের জন্যও প্রযোজ্য হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের কাছে দেয়া চিঠিতা হুবহু তুলে দেয়া হলো:,

Dear Secretary Blinken
CC: Victoria Nuland, Donald Lu

Hope this message finds you well. According to the Visa policy that you announced recently (and the letter that you sent to the FM of Bangladesh) where you clearly mentioned, “This policy supports Prime Minister Sheikh Hasina’s stated commitment to hold a free and fair election in Bangladesh and allows the United State to act when Bangladeshi citizen or officials from all political parties undermine this critical pillar of democracy.”

Here I am attaching some video footages where you can see some of the top BNP leaders making an open declaration to obstruct the upcoming national election in Bangladesh. I hope your Visa policy will apply to these people as well.
Best,

Mohammad A. Arafat Member,
Central Executive Committee,
Bangladesh Awami League

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র গত বুধবার রাতে বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় যে বা যারা বাধা দেবেন তারা যুক্তরাষ্ট্রের ভিসা পাবেন না। সরকারি, বেসরকারিসহ সব পক্ষের জন্য এটি প্রযোজ্য হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button