শুক্রবারের বিশেষ

তীব্র গরমে লোডশেডিংয়ে স্বস্তি দেবে সৌরবিদ্যুৎ

সৌরবিদ্যুৎ! ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সবচেয়ে সম্ভাবনাময় উৎস হচ্ছে সৌরবিদ্যুৎ।

আজকের শুক্রবারের বিশেষে থাকছে তীব্র গরমে লোডশেডিংয়ে সৌর বিদ্যুৎতের ভূমিকা বিষয়ে । আমাদের দেশে বিদ্যুতের ঘাটতি সমস্যাটি দীর্ঘদিনের। তবে বিদ্যুতের এ ঘাটতি দূর করতে বিকল্প হিসেবে রয়েছে সৌরবিদ্যুৎ।

সৌরবিদ্যুৎ কি?

সৌরবিদ্যুৎ হলো সূর্যরশ্মিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ শক্তিতে রুপান্তর করা। সৌরবিদ্যুৎ সাধারণত খোলা জায়গায় আকাশের দিকে তাক করে রাখা একটি প্রক্রিয়ার মাধ্যমে নির্দিষ্ট প্যানেলে তৈরি হয়। সূর্যের কিরণে যে শক্তি আছে সেই শক্তি প্যানেলে রাখা পলিক্রিস্টাল বা মনোক্রিস্টাল দিয়ে তৈরি ছোট ছোট সেলগুলো ফটো ভোটেক্স পদ্ধতিতে চার্জ হয়ে তা বিদ্যুৎ শক্তিতে রূপান্তর হয়। সহজ কথায় এই প্রক্রিয়ার মাধ্যমে উৎপাদিত হয় সৌরবিদ্যুৎ।

এই সোলার প্যানেলের মাধ্যমে কৃষিকাজ, ব্যবসা-প্রতিষ্ঠান, অফিস-আদালত, বাড়ি-গাড়ি, ক্যালকুলেটর, হাত ঘড়ি, বৈদ্যুতিক বাতি, মহাকাশে থাকা স্যাটেলাইট ইত্যাদি সবকিছুই সূর্য থেকে পাওয়ার নিয়ে কাজ করে।

গ্লোবাল ওয়ার্মিং এর মতো চরম সমস্যা থেকে বাঁচতে সৌর বিদ্যুৎ অনেক কার্যকরী উপায়। তাছাড়া আমাদের দেশের বিদ্যুৎতের ঘাটতি কমাতে বেশ বড় ভূমিকা রাখতে পারে সৌর বিদ্যুৎ।

সৌর বিদ্যুৎ’এর সবচাইতে ভালো ব্যাপার হলো এটি সম্পূর্ণ ফ্রী আর সেটআপ করতেও তেমন টাকা লাগে না। আর এর খরচও তুলনামূলক কম। ঘরের ছাদে বা বাহিরে চাহিদা অনুসারে সোলার প্যানেল লাগানো থাকে, এবং রাতে পাওয়ার ব্যাকআপ পাওয়ার জন্য রেগুলার ব্যাটারি লাগানো থাকে। ব্যাটারির সাথে একটি চার্জ কন্ট্রোলার লাগানো থাকে, কেনোনা ব্যাটারি যদি ওভার চার্জ না হয়, তবে সেটা অনেক ভালো ব্যাকআপ দিতে সক্ষম হয়। ব্যাটারি একবার ফুল চার্জ হয়ে গেলে কন্ট্রোলার আর পিভি মডিউল থেকে ব্যাটারিতে কারেন্ট প্রবাহিত করে না।

 

 

সোলার প্যানেল ব্যবসায়ী মাহফুজ আহমেদ নিউজ নাউ বাংলাকে বলেন, শুধুমাত্র একবার সংযোগ করলে ১৫-২০ বছর ফ্রী’তে বিদ্যুৎ উপভোগ করতে পারবেন গ্রাহকেরা। তাছাড়া বর্তমানে সরকারি -বেসরকারীভাবে সৌরবিদ্যুত স্থাপনে বিভিন্ন সুযোগ সুবিধাও পাওয়া যাচ্ছে বলে জানান এ সোলার ব্যবসায়ী।

সোলার বিদ্যুতের সুবিধা:

* বিদ্যুৎ উৎপাদনে কখনো ঘটতি হবেনা কারণ সৌরশক্তি অপরিসীম।

* প্যানেল স্থাপনের পর বিদ্যুতের কোন বিল দিতে হবে না।

* বিদ্যুৎ ব্যবস্থা কখনও বিচ্ছিন্ন হবে না।

* সোলার প্যানেল রক্ষণাবেক্ষণ করা খুব সহজ।

* পরিবেশ দূষণ করে না।

* প্যানেলের দীর্ঘস্থায়িত্ব বেশী তাই অনেক বছর ব্যবহার করা যায়।

* যেখানে পাওয়ার গ্রিড প্রসারিত ব্যয়বহুল, সেখানে সৌর বিদ্যুৎ ব্যবহার করা যেতে পারে।

সম্ভাব্য খরচ:

প্যানেল: মনোক্রিস্টালাইন প্রতি ওয়াট ৮০-১০০ টাকা, পলিক্রিস্টিলাইন প্রতি ওয়াট ৬০-৭০ টাকা

কন্ট্রোল বক্স: পি.এম.ডব্লিউ- ৩৫০-১০০০ টাকা, এম.পি.পি.টি- ১৫০০-৩৫০০ টাকা

ব্যাটারি: ভলভো- ৪২০০-২০০০০ টাকা, হ্যামকো- ৬৫০০-৩০০০০ টাকা। অন্যান্য: বাল্ব- ৮০-৩৫০ টাকা, ফ্যান- ৬৫০-৩৫০০ টাকা, তার- ২৫-৪৫ গজ।

পরিচর্যায় যা করতে হবে:

* নিম্নমানের সৌর প্যানেল ব্যবহার থেকে বিরত থাকা।

* নিয়মিত রক্ষণাবেক্ষণ করা।

* ব্যাটারি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা ও

* ব্যাটারি নষ্ট হওয়ার পর তা পরিবর্তন করা।

পরিবেশ ও প্রকৃতি রক্ষায় বাড়ির ছাদ, পতিত জমি, রেললাইনের পাশে ও বাড়ির জানালার পাশে সোলার প্যানেল বসাতে পারেন। সৌর বিদ্যুতের উৎপাদন এবং ব্যবহার বৃদ্ধির মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব। বিদ্যুৎ সংকটের ভয়াবহ অবস্থা কমাতে সৌর বিদ্যুৎ বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

উল্লেখ্য, ২০১৭ সালে জামালপুরের সরিষাবাড়ির শিমলা বাজারে ৮ একর জমির উপর গড়ে তোলা সৌরবিদ্যুৎকেন্দ্রটি দেশের প্রথম সৌরবিদ্যুৎ কেন্দ্র, যেখান থেকে ৩ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যাচ্ছে। এই সৌরবিদ্যুৎকেন্দ্রটি গড়ে তুলেছেন “এনগ্রিন সোলার প্লান্ট লিমিটেড”।

এভাবে উৎপাদিত সৌরবিদ্যুৎ টেকনাফ থেকে ২০ মেগাওয়াট, কাপ্তাই থেকে ৭.৮ মেগাওয়াট এবং পঞ্চগড় থেকে ১০ মেগাওয়াট জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

তাই দেরিতে হলেও বাংলাদেশ সৌরবিদুতের ব্যবহার শুরু করেছে এবং সুফল পাচ্ছে।

সেসঙ্গে দুর্গম পাহাড় ও চরাঞ্চলেও সৌরবিদ্যুৎ ব্যবহার বেড়েছে। এর ফলে সংশ্লিষ্টরা মনে করছেন পরিবেশ বান্ধব এই প্রযুক্তিকে জনপ্রিয় করা গেলে, বর্তমান সময়ের বিদ্যুৎ সংকটের অনেকটাই সুরাহা মিলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button