চট্রগ্রামজেলার খবরশুক্রবারের বিশেষ

কক্সবাজারে পর্যটকদের নিরাপত্তায় ‘প্লিজ হেল্প মি’ বাটন

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি:

ঈদ উপলক্ষে, সমুদ্র সৈকতের টানে কক্সবাজারে নেমেছে পর্যটকের ঢল। আর পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ এবার যুক্ত করেছে ইন্টারকম ও ইমার্জেন্সি বাটন সার্ভিস। যার নাম দেওয়া হয়েছে ‘প্লিজ হেল্প মি’।

আজ শুক্রবারের বিশেষে জন্য কক্সবাজারের ইন্টারকম ও ইমার্জেন্সি বাটন সার্ভিস ‘প্লিজ হেল্প মি’ বিষয়ে।

বিগত বছরগুলোতে কক্সবাজারে ঘুরতে গিয়ে পর্যটকরা, ছিনতাইসহ নানা হয়রানির শিকার হয়েছেন। এমনকি গণধর্ষণের শিকার হয়েছে এমন সংবাদও গণমাধ্যমে উঠে এসেছে।

এ বছর পর্যটকদের সার্বিক নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নিয়েছে পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশ। এ বিষয়ে নিউজ নাউ বাংলার সঙ্গে কথা বলেছেন কক্সবাজার রেঞ্জের এডিশনাল ডিআইজি আপেল মাহমুদ।

তিনি নিউজ নাউ বাংলাকে জানান, প্রথমবারের মতো পর্যটকদের নিরাপত্তায়, ট্যুরিস্ট পয়েন্টে ইন্টারকম ও ইমার্জেন্সি বাটন স্থাপন করা হয়েছে।

জানান, এর মাধ্যমে পর্যটকরা ট্যুরিস্ট পুলিশের কাছে অভিযোগ করতে পারবেন পর্যটকরা। কন্ট্রোল রুম থেকে এ বিষয়ে তদারকি করা হবে বলেও জানান তিনি।

একজন পর্যটক যেকোনো দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত ঘটনার কবলে নিজে পড়ুক বা অন্য কারও সমস্যা দেখতে পেয়ে আমাদেরকে শুধু একটা বাটনে ক্লিক করলেই আমরা পৌঁছে যাব সেখানে।

এ বিষয়ে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি বিধান ত্রিপুরা ঢাকা ট্যুরিস্ট পুলিশ কার্যালয়ে কনফারেন্সে থেকে জানান ইন্টারকম সিস্টেমটি একটি অত্যান্ত কার্যকরী ব্যবস্থাপনা। নিরাপত্তায় এই সিস্টেম বিশেষ গুরুত্ব বহন করবে। আর সিসিটিভি আওতায় চট্টগ্রাম বিভাগের সকল পর্যটন কেন্দ্রই পর্যবেক্ষন, গাড়ি এনালাইসিস, ফেস ডিটেক্টসহ সকল কার্যক্রমেই পরিচালনা করা হবে ঢাকাসহ চট্টগ্রাম বিভাগীয় অফিস থেকে।

আরো জানা যায়, প্রতিটি বিচে দেওয়া হচ্ছে ফ্রি মোবাইল ফোন সিস্টেম। যেখান থেকে পর্যটক সরাসরি ট্যুরিস্ট পুলিশ তথ্য সেন্টারে হোয়াটসঅ্যাপ ও কল করতে পারবেন।

এছাড়াও মোবাইল ফোন চার্জ দেওয়ার বিশেষ ব্যবস্থাও করা হয়েছে।

সম্প্রতি ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে কক্সাবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের অন্যতম আকর্ষণ ঘোড়ার গাড়ি ও ময়ূরপঙ্খী বিচ বাইকের মাধ্যমে পর্যটকদের নিরাপত্তায় টহল ডিউটি প্রদান করা হচ্ছে।

ট্যুরিস্ট পুলিশ হেল্পলাইন নম্বর ০১৩২০-২২২২২২ এবং ০১৮৮৭-৮৭৮৭৮৭-এর মাধ্যমে ২৪ ঘণ্টা পর্যটকদের সেবাপ্রদান করা হয়। ট্যুরিস্ট পুলিশ ফেসবুক পেইজ Tourist Police Bangladesh, ট্যুরিস্ট পুলিশ ওয়েবসাইট www.touristpolice.portal.gov.bd, Hello Tourist Apps।
www.touristpolice.portal.gov.bd

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button