জাতীয়শুক্রবারের বিশেষ

এক সময়ের পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা, এখন ভূতুড়ে শহর!

জাপানের নাগাসাকি জেলা বা অঞ্চলের গুনকানজিমা দ্বীপ, উনিশ শতকের গোড়ার দিকে কয়লার খোঁজ পাওয়াতে যেখানে গড়ে উঠেছিল মানুষের বসতি। একসময় দ্বীপটি ছিল খুব ঘনবসতিপূর্ণ এক জায়গা। এখন পরিণত হয়েছে এক ভূতুড়ে দ্বীপে।

আজকের শুক্রবারের বিশেষে জানবো জাপানের গুনকানজিমা বা হাশিমা দ্বীপের বিষয়ে।

জাপানের নাগাসাকি থেকে ১৫ কিলোমিটার দূরে সমুদ্রের মাঝে একটি দ্বীপ। যা হাসিমা দ্বীপ কিংবা গুনকাঞ্জিমা নাম পরিচিত। ২০০৫ সাল থেকে জাপানের নাগাসাকির অন্তর্ভুক্ত দ্বীপটি। ১৬ একরের এই দ্বীপে জনসংখ্যা ছিল প্রায় ৬ হাজারের মতো তাও ১৯৫৯ সালে।

উনিশ শতকের গোড়ার দিকে এখানকার সাগরতলে কয়লার খোঁজ পাওয়া যায়। তবে মোটামুটি ১৮৮৭ সালের দিকে এখানে কয়লা খনন শুরু হয় এবং দ্বীপটিতে মানুষের বসতি গড়া শুরু হয়। ওই সময় গুনকানজিমা দ্বীপটি কিনে নেয় মিতসুবিশি করপোরেশন।

এ দ্বীপে বসবাসকারীদের কাজ ছিলো, সাগর তলদেশের বালুর নিচ থেকে কয়লা সংগ্রহ করা। সেসময়ে জাপানের শিল্পকারখানা বিশেষ করে জাহাজ নির্মাণ শিল্প সম্প্রসারণে ভূমিকা রাখে এই কয়লা।

১৯৪১ সালের দিকে এখনকার এক বর্গকিলোমিটারের কম জায়গা থেকেই উত্তোলন করা হতো বছরে চার লাখ টন কয়লা। যে কারণে আশেপাশের এলাকা থেকে, বিশেষ করে কোরিয়া থেকে প্রচুর কর্মীকে রাখা হয় দ্বীপে।

১৮৯০ সাল থেকেই মূলত কয়লার উত্তোলন শুরু হয়। তার আগে, ভূমিক্ষয় রুখতে ছোট দ্বীপের চারধারে শক্ত প্রাচীর গড়ে তোলা হয়। ১৮৯১ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত মোট ১ কোটি ৫৭ লক্ষ টন কয়লা তোলা হয় ওই খনি থেকে। কয়লার ভাল জোগানের জন্য দ্রুত প্রচুর খনি শ্রমিককে এই দ্বীপে নিয়ে আসা হয়।

তাঁদের থাকার ব্যবস্থার জন্য গড়ে তোলা হয় বহুতল ভবন। পরের ৫৫টি বছর ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ।

খনিশ্রমিকদের জায়গা দিতে ১০তলা অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স তৈরি হয়। চত্বর, সিঁড়ি আর বারান্দার মাধ্যমে একটি অংশের সঙ্গে আরেকটু সংযুক্ত করা হয়। দ্বীপটিতে তৈরি করা হয় স্কুল, রেস্তোরাঁসহ নানা স্থাপনা। তবে সব দালানকোঠা ঘিরে দেওয়া হয় সাগরের ঢেউ থেকে রক্ষা করার জন্য শক্ত পাথরের দেয়ালে।

দ্বীপটি পরিচিতি পায়, ‘মিদোরি নাশি শিমা’ বা সবুজহীন দ্বীপ নামে। ১৯৫০-এর দশকের মাঝামাঝির দিকে পূর্ব-পশ্চিমে ১৬০ মিটার ও উত্তর-দক্ষিণে ৪৮০ মিটারের ছোট্ট দ্বীপটির জনসংখ্যা গিয়ে ঠেকে ছয় হাজারে, যা একে পরিণত করে পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকায়।

কিন্তু এ সময় কয়লার দামেরও পতন ঘটে। ক্রমশ সেখানে কয়লাকে প্রতিস্থাপন করে পেট্রোলিয়াম। পুরো জাপান জুড়ে কয়লা খনিগুলি বন্ধ হতে শুরু করে।

১৯৭৪ সালের জানুয়ারিতে বন্ধ হয়ে যায় হাসিমা দ্বীপে কয়লা উত্তোলন। ওই বছরই এপ্রিলে সমস্ত খনি শ্রমিককে অন্যত্র নিয়ে চলে যাওয়া হয়। হাসিমা দ্বীপে পড়ে থাকে কংক্রিকেটর জঙ্গল।

২০০৯ সাল পর্যন্ত পর্যটকদের জন্য পুরোপুরি বন্ধ থাকল দ্বীপটির দুয়ার। তারপর জাপান সরকার পর্যটকদের জন্য জায়গাটি উন্মুক্ত করে দেয়। ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকায়ও উঠেছে এর নাম।

তবে পর্যটকেরা দ্বীপের খুব সামান্য অংশই ঘুরে দেখার অনুমতি পেয়েছেন। কারণ ধ্বংসপ্রাপ্ত ওই দ্বীপের বহুতলগুলি ভগ্নপ্রায়।

তাই সেখানে চাইলেই একা যাওয়ার অনুমতি নেই। দ্বীপটির দালানকোঠাগুলোর অবস্থা মোটেই সুবিধার নয়। আর পর্যটকদের নিরাপত্তার কথা ভেবেই ট্যুর কোম্পানিগুলো একত্রে বেশ কিছু মানুষ নিয়ে গাইডসহ ট্যুরের আয়োজন করে নাগাসাকি প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button