শুক্রবারের বিশেষ

স্পিকার শিরীন শারমিন চৌধুরী’র জন্মদিন আজ

আজ স্পিকার শিরীন শারমিন চৌধুরীর জন্মদিন। তিনি একজন রাজনীতিবিদ, জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ও সর্বকনিষ্ঠ স্পিকার।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং সেইসঙ্গে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন।

জনস্থান:

১৯৬৬ সালের ৬ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন স্পিকার। নোয়াখালীর চাটখিলের সিএসপি অফিসার ও বাংলাদেশ সরকারের সাবেক সচিব রফিকুল্লাহ চৌধুরীর কন্যা তিনি। তার মা প্রফেসর নাইয়ার সুলতানা ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য। তাঁরা দুই বোন। তিনিই বড়। ছোটবোন তাঁর থেকে সাড়ে ৯ বছরের ছোট।

পড়াশোনা:

শিরীন শারমিন চৌধুরী ১৯৮৩ সালে ঢাকা বোর্ডে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৫ সালে এইচএসসিতে একই বোর্ডে মানবিক বিভাগে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন।

১৯৮৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হন। তিনি একজন কমনওয়েলথ স্কলার। ২০০০ সালে তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি লাভ করেন। তার গবেষণার বিষয়বস্তু ছিলো সাংবিধানিক আইন ও মানবাধিকার।

রাজনীতিতে আগমন:
ছোটবেলা থেকে শিরিন শারমিন রাজনীতিবিদদের খুব কাছে থেকে দেখেছেন। তাঁদের বাসায় ছিল অনেক বিশিষ্ট নেতার অবাধ যাতায়াত। ২০০৯ সালে মহিলা সাংসদ হিসেবে প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন তিনি।

আর তাঁর বাবা রফিকুল্লাহ চৌধুরী ছাত্রজীবন থেকে রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন তাঁর বাবা। ১৯৫৮ সালে পূর্ব পাকিসত্মান ছাত্রলীগের প্রথম সভাপতি এবং পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন ১৯৭২ সালে। বঙ্গবন্ধুর নির্দেশেই তিনি সিএসপি অফিসার হন।

কর্ম-জীবন:

এলএলএম পাশ করার পর তিনি ১৯৯২ সালেই বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত আইনজীবী হিসেবে যোগদান করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টে তাঁর ১৫ বছর এডভোকেট হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

স্পিকার হিসেবে যোগদান:

২০১৩ সালের এপ্রিলে নবম জাতীয় সংসদে নারী স্পিকার হিসেবে নির্বাচিত হন শিরীন শারমিন চৌধুরী।

৪৬ বছর বয়সে তিনি সর্বকনিষ্ঠ স্পিকার হিসেবে সাবেক স্পিকার ও সা‌বেক রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের স্থলাভিষিক্ত হন।

এর আগে, তিনি বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন । ২০১৯ সালের ৩ জানুয়ারি পুনরায় জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

পারিবারিক জীবন:

তাঁর স্বামী সৈয়দ ইশতিয়াক হোসেন ফার্মাসিউটিক্যালস কোম্পানীর পরামর্শক হিসেবে কাজ করছেন। তাঁদের সংসারে এক পুত্র ও এক কন্যা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button