আন্তর্জাতিক

আবারও বিক্ষোভের ডাক ইমরানের

আবারও পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার রাতে ইউটিউবে সম্প্রচারিত এক বক্তৃতায় তিনি ‘স্বাধীনতা’ বিক্ষোভের ডাক দেন।
ইমরান খান এক বিবৃতিতে বলেন, ‘স্বাধীনতা সহজে আসে না। এটাকে ছিনিয়ে নিতে হবে। এর জন্য আপনাদের ত্যাগ স্বীকার করতে হবে।’
গ্রেফতার হওয়ার পর সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে মুক্তি পেয়ে তিনি বলেন, ‘রোববার সন্ধ্যায় এক ঘন্টার জন্য সারা দেশের সমস্ত রাস্তা ও গ্রামে বিক্ষোভ করুন।’
গত এপ্রিলে ক্ষমতা থেকে অপসারিত হওয়ার পর থেকে বেশ কয়েকটি মামলায় নাজেহাল হয়েছেন ইমরান খান। গত মঙ্গলবার তাকে দুর্নীতির মামলায় আটক করা হয়। এরপর শুক্রবার পাকিস্তানের শীর্ষ আদালত ইমরান খানের গ্রেফতারকে বেআইনি ঘোষণা করে তাকে মুক্তি দেয়। এখনও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের বেশ কয়েকজন শীর্ষ নেতা আটক রয়েছেন।
পিটিআই দলের সমর্থরা ইমরান খানের গ্রেফতারকে “অপহরণ” বলে প্রচার করছেন। তাকে আটক করার ঘটনা পাকিস্তানের অধিকাংশ মানুষকে হতবাক করেছিল। ওই সময় দেশজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। সাধারণ মানুষ রাস্তা অবরোধ করে এবং সামরিক বাহিনীর সম্পত্তির ক্ষতি করে। তাদের ধারণা দেশটির সেনাবাহিনীই ইমরান খানকে ক্ষমতা থেকে অপসারণ করেছে।
কয়েক দিনের সহিংসতা ও রাজনৈতিক অরাজকতার পর রোববার সকালটা ছিল শান্ত। এ দিনই অবিলম্বে নির্বাচনের দাবি জানিয়েছেন ইমরান খান। এর আগেও পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় এ নেতা জাতীয় নির্বাচনের জন্য অসংখ্য সমাবেশ করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button