জাতীয়

সাগরে গভীর নিম্নচাপ, চার বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত

গভীর নিম্নচাপে পরিণত হয়েছে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি। আরো ঘনীভূত হয়ে এটি ঘূর্ণিঝড় মোখায় পরিণত হতে পারে। এর প্রভাবে সাগর উত্তাল অবস্থায় আছে। এ পরিস্থিতিতে দেশের চার সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
বুধবার (১০ মে) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ১ নম্বর সতর্ক সংকেত দেখানোসহ  মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়েছে।
আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি কাল ছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৭৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, আজ সকালে সেটি ১৫ কিলোমিটার এগিয়ে এসে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, এখন আছে ১ হাজার ৪৭০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৫৮৫ কিলোমিটার দক্ষিণে, এখন আছে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে আছে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৫৩৫ কিলোমিটার দক্ষিণে, এখন আছে ১ হাজার ৫০৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।
এটি আরো ঘনীভূত হয়ে ১১ মে পর্যন্ত উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button