আন্তর্জাতিক

বাকিংহাম প্যালেসে ফিরলেন রাজা-রানি

ব্রিটিশ সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা শেষে বাকিংহাম প্রাসাদে ফায়ার গেছেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। পথে তাদের স্যালুট জানায় সেনা-নৌ ও বিমানবাহিনীর সদস্যরা। খবর দ্য গার্ডিয়ানের।

প্রায় পৌনে দুই ঘণ্টার আনুষ্ঠানিকতা শেষে প্রাসাদের দিকে যাত্রা করেন তারা। সেখানে বারান্দায় জড়ো হয়ে সবাইকে অভিবাদন জানান রাজা-রানিসহ পরিবারের সদস্যরা।

এর আগে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা। তারও আগে বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে করে শোভাযাত্রায় অংশ নেন তারা। গির্জার মূল অংশে প্রবেশের আগে রাজা তৃতীয় চার্লস গ্রেট ওয়েস্ট ডোর দিয়ে প্রবেশ করেন।

৭০ বছর পর যুক্তরাজ্যে আবারো আয়োজন হয়েছে রাজ্যাভিষেক অনুষ্ঠান। স্থানীয় সময় শনিবার সকাল থেকেই শুরু হয় নানা আয়োজন। রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলাকে ঘোড়ার গাড়িতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়ার জন্য চলে ব্যাপক প্রস্তুতি।

বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও রাজার বাহন যে পথে যাবে, সেখানে ভিড় করে হাজার হাজার দর্শনার্থী। প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে থাকে ব্যাপক নিরাপত্তা।

রাজ্যাভিষেক এবং শপথ গ্রহণের পর রাজা তৃতীয় চার্লসের মাথায় মুকুট পরানো হয়েছে।

স্থানীয় সময় ১২টা ২ মিনিটে ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজার মাথায় রাজকীয় কর্তৃত্বের পবিত্র ও প্রাচীন প্রতীক হিসেবে সেন্ট এডওয়ার্ড স্বর্ণমুকুট পরিয়ে দেন। এ সময় তিনি বলেন, ‘ঈশ্বর রাজাকে রক্ষা করুন।’

শপথ গ্রহণের পর তাঁকে মুকুট পরিয়ে দেওয়া হয়। এরপর তিনি সিংহাসনে বসেন। পরে রানি ক্যামিলাকেও মুকুট পরিয়ে দেওয়া হয়। শনিবার দিনভর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অভিষেক হয় রাজা তৃতীয় চার্লস ও তাঁর স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button