আন্তর্জাতিক

আল আকসা মসজিদে ইসরায়েলি হামলায় বিশ্বনেতাদের উদ্বেগ

ইসলামের তৃতীয় পবিত্র স্থান জেরুজালেমের আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের তাণ্ডব বিশ্বজুড়ে তীব্র সমালোচনা ও উদ্বেগের জন্ম দিয়েছে।
ইসরায়েলি বাহিনী বুধবার (৫ এপ্রিল) ভোরে মসজিদের ভেতরে থাকা শত-শত মুসল্লির ওপর আকস্মিক হামলা চালায়। এ সময় মসজিদের ভেতরে ঢুকে মুসল্লিদের গ্রেপ্তার করে। এ ছাড়া মুসল্লিদের লক্ষ করে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তারা। খবর আলজাজিরা।
খবরে বলা হয়, রমজানের রাতে ইবাদত করতে আসা সাড়ে ৩ শতাধিক ফিলিস্তিনিকে আটকও করে ইসরায়েল। এ ঘটনা ফিলিস্তিনসহ বিশ্ব মুসলিমের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।
জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস মসজিদের ভেতরে ঢুকে লোকজনকে ইসরায়েলি বাহিনীর মারধরের ছবি দেখে বিস্মিত ও আতঙ্কিত হয়েছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইসরায়েলি সরকারের ‘অন্তঃসারশূন্য বক্তৃতা’র সমালোচনা করে ফিলিস্তিনিদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলি পুলিশের অভিযানের নিন্দা করেছেন।
এরদোয়ান বলেন, ‘আমি আমার দেশ ও জনগণের পক্ষ থেকে মুসলমানদের প্রথম কেবলার বিরুদ্ধে জঘন্য কাজের নিন্দা জানাই এবং যত তাড়াতাড়ি সম্ভব হামলা বন্ধ করার আহ্বান জানাই। এর নামই দমনের রাজনীতি, রক্তের রাজনীতি, উস্কানির রাজনীতি। এসব হামলার মুখে তুরস্ক কখনওই নীরব থাকতে পারবে না।’
তিনি আরও বলেন, ‘আল-আকসা মসজিদে হাত দেওয়া এবং এর পবিত্রতাকে পদদলিত করা আমাদের জন্য একটি ধৈর্যের শেষ রেখা।’
তুরস্ক মুসল্লিদের ওপর হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে নিন্দা করে বলেছে যে তারা মসজিদের ‘পবিত্রতা’ নষ্ট করেছে।
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘অব্যাহত সহিংসতার কারণে তারা ভীষণভাবে উদ্বিগ্ন। তারা উভয় পক্ষের প্রতি আরও সহিসংতা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন।
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, ‘আমরা পবিত্র স্থানগুলোয় লাল রেখা অতিক্রম করার বিরুদ্ধে দখলদারদের সতর্ক করছি, যা বড় ধরনের আশঙ্কর জন্ম দিচ্ছে।’
এ ছাড়া জর্ডান ও মিসর উভয় দেশ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছে। পরিস্থিতি শান্ত রাখতে সম্ভাব্য সবকিছু করতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি। এ হামলার নিন্দা জানিয়ে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে আরব লিগ।
ইসরায়েলের সঙ্গে ২০২০ সালে সম্পর্ক স্থাপনকারী সংযুক্ত আরব আমিরাত ও মরক্কো কঠোর ভাষায় ইসরায়েলি পুলিশের এ হামলার নিন্দা জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button