জাতীয়

এমপি আনার হত্যা তদন্তের ঘটনায় বাংলাদেশ পুলিশের প্রতিনিধি দল ভারত যাওয়ার আদেশ রবিবার

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনা তদন্ত করতে ভারতীয় পুলিশের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। বাংলাদেশ পুলিশেরও একটি দল ভারতে যাবে। আগামী রোববার (২৫ মে) এ সংক্রান্ত একটি আদেশ জারির কথা রয়েছে।

এ সময় ডিবি ওয়ারী বিভাগের সদস্যরাও উপস্থিত ছিলেন। জিজ্ঞাসাবাদ শেষে প্রতিনিধি দলের সদস্যরা ডিএমপি ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের সঙ্গে সাক্ষাত করেন। সাক্ষাত শেষে তারা রাত সোয়া ১০টার দিকে ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যান। ভারতীয় পুলিশের সদস্যরা গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।

ডিবির দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, ভারতীয় পুলিশের সদস্যরা ঢাকাতেই থাকবেন, শনিবার (২৫ মে) জিজ্ঞাসাবাদের জন্য তারা আবার ডিবি কার্যালয়ে আসবেন।

এর আগে ভারতীয় পুলিশ সদস্যদের জিজ্ঞাসাবাদ বিষয়ে মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ভারতীয় পুলিশের যে টিম ডিবিতে এসেছেন তারা আমাদের হেফাজতে থাকা আসামিদের সঙ্গে কথা বলেছেন। ডিবির কাছে যে তথ্যগুলো আসামিরা জানিয়েছিলেন তারা ভারতীয় পুলিশের কাছে একই তথ্য স্বীকার করেছে।
নিহত সংসদ সদস্যের মরদেহ উদ্ধারে ভারতীয় পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন হারুন অর রশীদ। তিনি বলেন, ভারতীয় পুলিশ যে আসামিকে গ্রেফতার করেছে তার মাধ্যমে চেষ্টা করছে এমপির মরদেহ কোথায় ফেলেছে তা খুঁজে বের করার। মরদেহ উদ্ধারের চেষ্টা করছে ভারতীয় পুলিশ। আশা করছি দ্রুতই পেয়ে যাবে।
গত ১২ মে চিকিৎসার জন্য চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান এমপি আনার। সেখানে পশ্চিমবঙ্গের বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে ওঠেন তিনি। এরপর ১৩ মে যান কলকাতার নিউটাউন। সেখানে আরও কয়েকজনের সঙ্গে একটি ফ্ল্যাটে যান। ওই ফ্ল্যাটেই হত্যার শিকার হন তিনি। তবে তা প্রকাশ হয় আরও পরে।
কয়েকদিন যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় গোপাল কলকাতায় সাধারণ ডায়েরি করেন। এদিকে এমপি আনারের পরিবার থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরকেও জানানো হয়। পশ্চিমবঙ্গ পুলিশ ও ডিবি নিখোঁজ আনারের সন্ধান করতে গিয়ে ওই অভিজাত ফ্লাটের সন্ধান পায়। তদন্তে জানতে পারে এমপি আনার হত্যার শিকার হয়েছেন এবং তার মরদেহ গুম করে ফেলা হয়েছে।
দুই দেশের পুলিশের তৎপরতায় গ্রেফতার করা হয়েছে হত্যার সঙ্গে জড়িত তিনজনকে। তারা হলেন- আমানুল্লাহ, ফয়সাল ও শিলাস্তি রহমান। তাদের জিজ্ঞাসাবাদের বরাতে ডিবি জানিয়েছে, এ হত্যাকাণ্ডের মূল মাস্টারমাইন্ড যুক্তরাষ্ট্র প্রবাসী আক্তারুজ্জামান শাহিন। যিনি নিহত সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের বন্ধু এবং অবৈধ সোনা কারবারের অংশীদার। ব্যবসায়ীক দ্বন্দ্বে এক সময়ের চরমপন্থী নেতা আমানুল্লাকে দিয়ে সংসদ সদস্যকে হত্যা করান।
হত্যার সঙ্গে জড়িত শাহিনসহ আরও বেশ কয়েকজন পলাতক রয়েছে বলে জানিয়েছে ডিএমপি ডিবি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button