আন্তর্জাতিক

পদত্যাগ করছেন পেগাসাস স্পাইওয়্যার কোম্পানির সিইও

পদত্যাগ করলেন বিতর্কিত পেগাসাস স্পাইওয়্যার সফটওয়্যার কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা শালেভ হুলিও । দীর্ঘদিন পর প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানো হচ্ছে। এরই অংশ হিসেবে পদত্যাগ করতে যাচ্ছেন তিনি। 
কোম্পানির একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, এনএসওকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং প্রধান নির্বাহী কর্মকর্তা পদত্যাগ করতে যাচ্ছেন। কোম্পানির প্রধান অপারেটিং কর্মকর্তা ইয়ারন সোহাত এখন নেতৃত্ব নেবেন এবং পুনর্গঠন প্রক্রিয়া পরিচালনা করবেন বলেও জানান তিনি। প্রতিবেদনে বলা হয়, পুনর্গঠনের অংশ হিসেবে এনএসও বিশ্বের শীর্ষস্থানীয় হাইটেক সাইবার ইন্টেলিজেন্স কোম্পানিগুলোর মধ্যে একটি রয়ে গেছে, তা নিশ্চিত করার জন্য এর ক্রিয়াকলাপগুলো সুবিন্যস্ত করাসহ ব্যবসার সব দিক পরীক্ষা করা হবে।
বিশ্ব জুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিকদের ফোনে নজরদারি চালানোর ঘটনা ফাঁস হওয়ার পর ইসরাইলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা এই সফটওয়্যার নিয়ে বিশ্ব জুড়ে আলোচনা-সামালোচনা চলছে। এনএসও গ্রুপ থেকে এই স্পাইওয়্যার কিনে নিজের দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর নজরদারি চালিয়ে আসছে ‘কর্তৃত্ববাদী’ সরকারগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button