আন্তর্জাতিক

পাকিস্তানের আদালতে সিনিয়র আইনজীবীকে গুলি করে হত্যা

পাকিস্তানের পেশোয়ার হাইকোর্টের বার রুমে সিনিয়র আইনজীবী ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট লতিফ আফ্রিদিকে আদালতে গুলি করে হত্যা করা হয়েছে।

সোমবার  এ ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশের বরাতে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, সোমবার আফ্রিদি পেশোয়ার হাইকোর্টের বার রুমে বসে ছিলেন, যখন আদনান নামে এক শিক্ষানবিশ আইনজীবী তাকে লক্ষ্য করে গুলি চালায়।

পুলিশ জানিয়েছে, গুলিবিদ্ধ হওয়ার পর আফ্রিদিকে তাৎক্ষণিকভাবে এখানকার লেডি রিডিং হাসপাতালে স্থানান্তরিত করা হয়, কিন্তু হাসপাতালে পৌঁছানোর পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করা হয়।

হাসপাতালের মুখপাত্র মুহাম্মদ আসিম জানিয়েছেন, আফ্রিদিকে লক্ষ্য করে ছয়টি গুলি করা হয়েছে।

ঘটনাস্থল থেকেই হামলাকারী আদনানকে গ্রেপ্তার করেছে পুলিশ। কড়া নিরাপত্তায় তাকে সেখানকার সন্ত্রাসবিরোধী আদালতে স্থানান্তর করা হয়। ব্যক্তিগত শত্রুতা থেকে এ হামলা চালানো হয়েছে বলে সন্দেহ করছে পুলিশ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ আফ্রিদির হত্যাকাণ্ডে গভীর দুঃখ প্রকাশ করেছেন।

৭৯ বছরের আবদুল লতিফ আফ্রিদি, পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এবং পাকিস্তানে আইনজীবীদের আন্দোলনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন। ১৯৭৯ সালে বার অ্যাসোসিয়েশনের সভাপতি থাকাকালীন আফ্রিদি সামরিক আইনের বিরুদ্ধে রাজনৈতিক আন্দোলনে অংশগ্রহণ করেন। এসময় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল মুহম্মদ জিয়া-উল-হকের নির্দেশে তাকে কারাবন্দী করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button