খেলা

দ. কোরিয়াকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

চলতি কাতার বিশ্বকাপে নক-আউট পর্বের লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১ টায় স্টেডিয়াম ৯৭৪’এ মাঠে নামে দু’দল।

ম্যাচের সপ্তম মিনিটে মাঝ মাঠ থেকে ডান প্রান্ত ধরে দুর্দান্ত গতিতে বল নিয়ে এগিয়ে যান রাফিনহা। ডি-বক্সের কাছাকাছি গিয়ে বল ঠেলে দেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা ভিনিসিয়ুসের কাছে। একটু সময় নিয়ে কোরিয়ার গোলকিপার ও কয়েকজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোল আদায় করেন ভিনি।

এর পাঁচ মিনিট পর গোলের দেখা পান নেইমার। ১১তম মিনিটে ডি-বক্সের মধ্যে রিচার্লিসনকে ফাউল করে বসেন দক্ষিণ কোরিয়ার ৫ নম্বর জার্সিধারী খেলোয়াড় জুং উ ইয়ং। ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট কিক থেকে শট নেন নেইমার। কোরিয়ান গোলকিপারকে বোকা বানিয়ে সহজেই গোল করেন পিএসজির এই তারকা। যা নেইমারের এবারের আসরের প্রথম ও বিশ্বকাপে ৭ নম্বর গোল এটি।

ম্যাচের ২৯তম মিনিটে সম্মিলিতভাবে আক্রমণ করে গোল করেন রিচার্লিসন। এটি তার বিশ্বকাপের তৃতীয় গোল। প্রথমার্ধের আগে ব্যবধানে ৪-০ করেন মিডফিল্ডার লুকাস পাকেতা। ৩৬ মিনিটে ভিনিসিয়াসের ক্রস থেকে ডি-বক্সের বাইরে থেকে ডানপায়ে জোড়ালে শটে রক্ষণ ভাঙেন পাকেতা।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের সুবর্ণ সুযোগ পায় দক্ষিণ কোরিয়া। ৭৭ মিনিটে একটি গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। ব্রাজিলের ডি-বক্সের সামনে থেকে সন হিউ মিন ফ্রি-কিক নিলেও ডিফেন্স লাইন তা ফিরিয়ে দিলেও সেটি পেয়ে যান সিউং হো পাইক। তার বাম পায়ের বুলেট গতির অসাধারণ এক শটে বল ব্রাজিলের জালে জড়িয়ে যায়।

৮১ তম মিনিটে নেইমারকে তুলে নেন ব্রাজিল কোচ তিতে। যার দলে খেলায় কিছুটা গতি হারায়। ব্রাজিলও কিছুটা রক্ষণাত্বক খেলতে থাকেন।

শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। এই জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেইসঙ্গে বিশ্বকাপ থেকে বিদায় নেয় দক্ষিণ কোরিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button