জাতীয়

কাল থেকে শুরু হচ্ছে হজের ফ্লাইট

আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে হজ যাত্রা। সকাল ৭টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট (আধুনিক মানের বোয়িং ৭৭৭-৩০০)।

বুধবার (৮ মে) চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বলেন, হজ অপারেশন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সব সময়ে সর্বাধিক গুরুত্ব দেয়। এরই ধারাবাহিকতা এবারের হজ অপারেশনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যক্ষভাবে নিযুক্ত করেছে। এছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব ইউনিট পরোক্ষভাবে হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছে। হজযাত্রীদের নিরাপদ ও আরামদায়ক যাত্রার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জানা যায়, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে৷ সে লক্ষ্য জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে। এ ছাড়া ঢাকায় হজ অফিসে বিমান বোর্ডিং এবং ইমিগ্রেশন কাউন্টারে পর্যাপ্ত জনবল নিয়োগ করা হয়েছে। ঢাকা হজ অফিসে বিমানের সেলস কাউন্টার এ ব্যালটি হাজিদের টিকিট ইস্যু এবং নন-ব্যালটি হাজিদের টিকিট সংক্রান্ত সমস্যার সমাধানের সুবিধা রাখা হয়েছে।

এ বিষয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ৪২৭ জন হজযাত্রী পরিবহন করা হবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ হজযাত্রী পরিবহন করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রি-হজে মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি, ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় ২টি এবং সিলেট থেকে মদিনায় একটি।

তিনি বলেন, হজ শেষে পোস্ট হজে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১২৫টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকাতে ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি, জেদ্দা থেকে সিলেটে ২টি, এছাড়া মদিনা থেকে ঢাকা ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি। প্রত্যেক হজযাত্রী দুটি ব্যাগে ২৩ কেজি করে মোট ৪৬ কেজি মালামাল উভয় দিক থেকে পরিবহন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button