রাজনীতি

না ফেরার দেশে বর্ষীয়ান রাজনীতিবিদ মওদুদ আহমদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ আর নেই।

সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালের সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি মৃত্যুবরণ করেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘‘ খুব বেদনাহত সংবাদ- মওদুদ সাহেব আর নেই। আমি উনার ভায়েরার সাথে কথা বলেছি। তিনিই আমাকে সংবাদটি জানিয়েছেন।”

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ মওদুদ আহমদের এই চলে যাওয়া জাতির জন্য অপুরনীয় ক্ষতি হয়ে গেলো। তিনি সারাদেশের একজন মরুব্বী ছিলেন। অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, আইনজ্ঞ ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন তিনি।”

‘‘ তার মৃত্যুতে দেশ ও জাতি একজন রাজনীতিবিদকে হারিয়েছে, দেশের জনগন একজন জনপ্রতিনিধিকে হারালো।”

মওদুদ আহমদের একান্ত সহকারি মোমিনুর রহমান সুজন বলেন, ‘‘ স্যার হাসপাতালে আইসিউতে ছিলেন। গত কয়েকদিন ধরেই তার অবস্থা সংকটাপন্ন ছিলো। টেলিফোনে জানানো হয়েছে সন্ধ্যা সএড় ৬ টায় স্যার মৃত্যুবরণ করেছেন।‘‘ গত ১৫দিন যাবত স্যারের ফুসফুসে পানি জমা হচ্ছিল। যার কারণে ফুসফুসে অক্সিজেন গ্রহন ক্ষমতা একেবারেই কমে গেছে। পাশাপাশি উনার কিডনি জটিলতাও দেখা দিয়েছে। আইসিইউতে নিয়ে উনার কিডনি ডায়োলেসিসও শুরু করার কথা রয়েছে।”

গত ১ ফেব্রুয়ারি উন্নত চিকিতসার জন্য মওদুদ সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি হন।

গত ৩০ ডিসেম্বর রক্তে হিমোগ্লোবিনের পরিমান হ্রাস, বুকে ব্যথা অনুভব করলে মওদুদ আহমদকে ঢাকায় এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ৭ জানুয়ারি তার হৃদযন্ত্রে স্থায়ী পেস মেকার স্থাপন করা হয়।

হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুদারের তত্ত্বাবধায়নে তিনি চিকিতসাধীন ছিলেন।

১৯৭৮ সালে জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে মওদুদ আহমদও দলের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন। পরে সামরিক শাসক এইচ এম এরশাদ ক্ষমতা দখলের পর তিনি তার দল জাতীয় পার্টিতে যোগ দেন। এইচ এম এরশাদের সরকারের প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতির দায়িত্ব পালন করা ব্যারিস্টার মওদুদ পরে আবার বিএনপিতে যোগ দিয়ে খালেদা জিয়ার সরকারের আইনমন্ত্রী ছিলেন।

মওদুদ আহমদের স্ত্রী হাসনা জসীমউদ্দীন মওদুদ পল্লী কবি হিসেবে খ্যাত কবি জসীম উদ্দীনের মেয়ে।

তিনি ১৯৪০ সালের ২৪ মে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মাওলানা মমতাজ উদ্দিন আহমেদ ও মা বেগম আম্বিয়া খাতুন। ছয় ভাই-বোনের মধ্যে মওদুদ আহমদ ছিলেন বাবা মায়ের চতুর্থ সন্তান।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মান পাস করে ব্রিটেনের লন্ডনস্থ লিঙ্কন্স ইন থেকে ব্যারিস্টার-এ্যাট-ল’ ডিগ্রি অর্জন করেন। লন্ডনে পড়াশোনা করে তিনি দেশে ফিরে আসেন এবং হাইকোর্টে আইন পেশা শুরু করেন। তিনি ব্লান্ড ভিজিটিং প্রফেসর হিসেবে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button