আন্তর্জাতিক

৪০ বছর পর বিশ্বের বৃহত্তম জীবন্ত আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত

প্রায় ৪০ বছর পর আবার জেগে উঠল বিশ্বের বৃহত্তম জীবন্ত আগ্নেয়গিরি মাউনা লোয়া। হাওয়াই দ্বীপের একদম উত্তর-পূর্ব দিকে এই আগ্নেয়গিরি রয়েছে। গত রবিবার স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে মাউনা লোয়া থেকে লাভা উদ্গীরণ শুরু হয়। মাউনা লোয়া আগ্নেয়গিরি হাওয়াই দ্বীপের প্রায় অর্ধেকটা জুড়ে রয়েছে। ১৮৪৩ সাল থেকে এই আগ্নেয়গিরি এখনও পর্যন্ত মোট ৩৩ বার জেগে উঠেছে। আমেরিকার ভূ-তাত্ত্বিক বিভাগের তথ্য অনুযায়ী, ১৮৪৩ সালের আগে মাউনা লোয়ার অগ্ন্যুৎপাতের কোনও নথি সরকারের কাছে ছিল না।
১৯৮৪ সালে শেষ বার মাউনা লোয়ায় অগ্ন্যুৎপাত হয়েছিল। এর পর দীর্ঘ ৩৮ বছর শান্তই থেকেছে মাউনা লোয়া। ১৮৪৩-এর পর থেকে এত দীর্ঘ সময়ের ব্যবধানে কখনও শান্ত থাকতে দেখা যায়নি এই আগ্নেয়গিরিকে।
মাউনা লোয়ার আগ্নেয়গিরি শিখরে লাভার মুখ কিলাউয়ার প্রায় ৩৩ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। কিলাউয়া হাওয়াইয়ের অন্য একটি ছোট আগ্নেয়গিরি। ২০২১ সালে এই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। ফলে এখন হাওয়াইবাসী বিরল দ্বৈত-অগ্ন্যুৎপাতের ঘটনার সাক্ষী হচ্ছে। যদিও কিলাউয়ের অগ্ন্যুৎপাত বর্তমানে গর্তের মধ্যেই সীমাবদ্ধ।
২০১৮ সালে যখন কিলাউয়া আগ্নেয়গিরি যখন প্রথম ফেটে যায়, তখন সেই লাভায় লেইলানি এস্টেটের আশেপাশে ৭০০টির-ও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গিয়েছিল। বাস্তুচ্যুত হয় হাজারো মানুষ।
ভূতত্ত্ব বিভাগের দাবি, মাউনা লোয়া আগ্নেয়গিরি অস্থিরতার উচ্চ সীমায় রয়েছে। গত কয়েক মাসে ওই এলাকায় ভূমিকম্পের হার বৃদ্ধিকেই এর কারণ হিসেবে দেখছেন ভূ-তত্ত্ববিদরা। চলতি বছরের জুনে ৫ থেকে ১০ বার এই অঞ্চলে ভূমিকম্প হয়েছিল। জুলাই এবং অগস্ট মাসে ভূমিকম্পের সংখ্যা ছিল প্রায় ২০।
আমেরিকার সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বর মাসে ভূমিকম্পের সংখ্যা ১০০ পার করেছিল।
অগ্ন্যুৎপাত শুরুর পর আগ্নেয়গিরির এক পাশ থেকে বইতে শুরু করেছে লাভা। তবে এই লাভার প্রভাব হাওয়াই জাতীয় উদ্যানের বসতির উপর পড়বে না বলেও সোমবার দুপুরে আমেরিকার ভূ-তাত্ত্বিকরা জানিয়েছেন। তবে আপাতত পর্যটকদের জন্য বন্ধই রাখা হচ্ছে জাতীয় উদ্যানের দরজা। পাহাড়ে ট্রেকিং করতে যাওয়ার উপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।
আমেরিকার ভূতত্ত্ব বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, অগ্ন্যুৎপাতের ফলে বেরনো লাভা প্রধানত উত্তর-পূর্বের এলাকাগুলিকে প্রভাবিত করবে। কিন্তু উত্তর-পূর্বে আগ্নেয়গিরির কোল ঘেঁষে বসতি না থাকায় সে রকম চিন্তার কারণ নেই। তবে, আগ্নেয়গিরির গ্যাস এবং সূক্ষ্ম ছাই বাতাসে অনেক দূর পর্যন্ত ছড়িয়ে যেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button