আন্তর্জাতিকফিচারশুক্রবারের বিশেষ

বিশ্বের সবচেয়ে ধনী গ্রাম

গ্রামের কথা বললেই চোখে ভাসে, সবুজ শ্যামল মাঠ। পুকুর, গাছপালা আর পাখা পাখালির ডাক। গরুর গাড়ি। গোওয়াল ঘর। তাই না?
আবার যদি বলি, ধনী কোনো স্থানের কথা। তখন মনে হয় কি? উঁচু উঁচু দালান। আাধুনিকি কাঁচে ঘেড়া অফিস। সবকিছুই ডিজিটাল চলমান। রং বেরং এর দামি গাড়ি। যেখানে থাকবে বিলাসবহুল সুবিধা, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে স্কুল কলেজ। থাকবে বড় বড় সংস্থার সদর দফতর।
কিন্তু আপনারা কি জানেন? বিশ্বের সবচেয়ে একটি ধনী গ্রাম হচ্ছে ভারতের মাধাপার গ্রাম।এটি গুজরাটের কচ্ছ জেলায় অবস্থিত। জানলে অবাক হবেন যে, গ্রামটিতে মোট ৭৬০০ বাড়ি রয়েছে। কিন্তু তাদের ব্যাংকে রয়েছে ৫০০০ কোটি টাকা।
মাধাপারগ্রাম
কোনও ধনী এলাকায় থাকবে গরুর জন্য গোয়াল ঘর থাকবে, এমন চিন্তা অনেকের মাথাতেই হয়তো আসেনা। কিন্তু হ্যাঁ, এমনটাই রয়েছে গুজরাটের এই মাধাপারে। শুধুমাত্র ভারত নয় গ্রামটি সমগ্র বিশ্বের ধনী গ্রামগুলোর মধ্যে একটি।
এই গ্রামটিতে রয়েছে স্কুল থেকে শুরু করে কলেজ, মন্দির, কমিউনিটি হল, পোস্ট অফিস, স্বাস্থ্যকেন্দ্র থেকে শুরু করে আরও অনেক কিছু। এখানকার গ্রামবাসী চাষ বাস নিয়েই থাকেন।
মাধাপারগ্রাম
গ্রামে রয়েছে গোয়াল ঘরও। রয়েছে ব্যাংকও। জানলে অবাক হবেন যে এই গ্রামের ৭৬০০ জন মানুষের জন্য রয়েছে ১৭ ব্যাংক। যেখানে প্রায় ৫০০০ কোটি টাকার বেশি অর্থ জমা রয়েছে। দেশ বিদেশে থেকে বহু মানুষ এই গ্রামে ঘুরতে আসেন।
তবে অন্যান্য গ্রামের তুলনায় ভারতের এই গ্রাম কেন এত ধনী? তা নিয়ে প্রশ্ন জাগলে জেনে রাখুন, ভারতের এই গ্রামের ৬৫ শতাংশ বাসিন্দা প্রবাসী। কাজের সূত্রে তারা বিদেশে থাকেন। আমেরিকা থেকে শুরু করে সৌদি আরব, দুবাই, আফ্রিকা, লন্ডন, কাতারসহ আরও অনেক দেশে রয়েছে এই গ্রামের মানুষের।
তবে প্রবাসী হলেও মোটা অঙ্কের টাকা প্রতি মাসেই গ্রামে পাঠান তারা। এতে করেই এই গ্রাম এত সমৃদ্ধ হচ্ছে। অনেকে আবার দীর্ঘদিন বিদেশে থাকার পর এখন গ্রামে ফিরে শুরু করছেন ব্যবসা।
মাধাপারগ্রাম

তথ্য বলছে প্রবাসীদের মধ্যে সংযোগ রাখার জন্য হাজার ১৯৬৮ সালে লন্ডনে তৈরি হয় মাধাপার ভিলেজ এসোসিয়েশন। এই সংগঠনের লক্ষ্যই ছিল মাধাপালের যেসব বাসিন্দা বিদেশে থাকেন তারা যেন প্রয়োজনে একত্র হতে পারেন। গোটা প্রক্রিয়াটি নির্বিঘ্নে পরিচালনা করতে গ্রামেও একই সংগঠন তৈরি করা হয়। বিদেশে বসবাস করলেও নিজেদের শিকরকে ভুলে যাননি প্রবাসীরা। তাই কর্মস্থলে কোন ব্যাংকে টাকা না জমিয়ে অর্জিত অর্থ রাখার জন্য সেই গ্রামের ব্যাংককেই বেছে নিয়েছেন তারা।

এই গ্রামে স্কুল, কলেজ ও হাসপাতালে উন্নত সুবিধা পাওয়া যায়। মাধাপার গ্রামের ঐশ্বর্যের নেপথ্য কারণ হল অধিকাংশ মানুষ বিদেশে কাজ করে। কেউ কেউ বহু বছর বিদেশে থাকার পর এখানে এসে ব্যবসা শুরু করে এখন প্রচুর আয় করছেন।

১৯৯০-এর দশকে প্রযুক্তির আবির্ভাবের পর, মাধাপার গ্রামটি দেশের সবচেয়ে হাই-টেক গ্রামে পরিণত হয়। গ্রামের সব মানুষের সম্পত্তির বিবরণ বের করা হলে মাধাপার বিশ্বের সবচেয়ে ধনী গ্রামের তালিকায় অন্তর্ভুক্ত হয়। এই গ্রামের ৯২ হাজার মানুষের ব্যাঙ্কের ৫ হাজার কোটি টাকা জমা রয়েছে।

উন্নয়নের জোয়ার এলেও এখানকার মানুষের প্রধান জীবিকা চাষবাস। মাধাপার উৎপন্ন ফসল নিয়মিত রপ্তানি হয় মুম্বাইতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button