বিনোদনসাহিত্য ও বিনোদন

আজ হুমায়ূন আহমেদ আহমেদের জন্মদিন

বাংলা গদ্যের জাদুকর এবং সবচেয়ে জনপ্রিয়, ঔপন্যাসিক, নির্মাতা, নাট্যকার হুমায়ূন আহমেদের জন্মদিন আজ।

তিনি ১৯৪৮ সালের এই দিনে নেত্রকোণা জেলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। যার হাত ধরে সৃষ্টি হয়েছে অনবদ্য চরিত্র হিমু, মিসির আলি, রূপা, শুভ্রদের মতো তুমুল জনপ্রিয় অদৃশ্য চরিত্র।

একাধারে তিনি সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ রেখেছেন বাংলার মানুষকে, অন্যদিকে নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান। তার হাত ধরেই তারকার সম্মান পেয়েছেন এ দেশের অনেক শিল্পী।

তার নির্মাণে উঠে এসেছে নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ বাংলার অসামান্য সব ব্যঞ্জনা। তরুণ প্রজন্মকে ভিন্নভাবে প্রকৃতি চিনিয়েছেন এই দার্শনিক লেখক। বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান পালাবদলের এ কারিগর ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়ে নিজের জানান দেন।

বাংলা কথাসাহিত্যে হুমায়ূন সংলাপপ্রধান নতুন শৈলীর জনক। অন্যদিকে তিনি আধুনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও তিনি সমাদৃত। হুমায়ূন আহমেদের প্রকাশিত বইয়ের সংখ্যা তিন শতাধিক। তার বেশ কিছু বই পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

আজ হুমায়ূন আহমেদ আহমেদের জন্মদিন

নির্মাণের আগে থেকেই চলচ্চিত্রের চিত্রনাট্য লিখতেন হুমায়ূন আহমেদ। তবে চলচ্চিত্র নির্মাণে হুমায়ূন আহমেদের অভিষেক হয় ১৯৯৪ সালে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তিনি পরিচালনা করেন ‘আগুনের পরশমণি’। এই চলচ্চিত্রটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনটি বিভাগে বিজয়ী হয়।
আজ হুমায়ূন আহমেদ আহমেদের জন্মদিন
এরপর ৬ বছর বিরতি দিয়ে তিনি নির্মাণ করেন ‘শ্রাবণ মেঘের দিন’। এতে অভিনয় করেন মাহফুজ আহমেদ ও মেহের আফরোজ শাওন। ২০০১ সালে হুমায়ূন আহমেদ পরিচালনা করেন ‘দুই দুয়ারী’। এতে অভিনয় করেন রিয়াজ, মেহের আফরোজ শাওন ও মাহফুজ আহমেদ।
২০০৩ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন ‘চন্দ্রকথা’। এই চলচ্চিত্রে অভিনয় করেন ফেরদৌস, মেহের আফরোজ শাওন ও আসাদুজ্জামান নূর প্রমুখ।
আজ হুমায়ূন আহমেদ আহমেদের জন্মদিন
বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ২০০৪ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’। এতে হুমায়ুন ফরীদি, রিয়াজ, আহমেদ রুবেল, তানিয়া আহমেদ ও মেহের আফরোজ শাওন অভিনয় করেন। চলচ্চিত্রটি ৮৬তম অস্কার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। ২০০৬ সালে হুমায়ূন আহমেদ পরিচালনা করেন ‘নয় নম্বর বিপদ সংকেত’। ২০০৮ সালে তিনি নির্মাণ করেন ‘আমার আছে জল’।
আজ হুমায়ূন আহমেদ আহমেদের জন্মদিন
হুমায়ূন আহমেদ পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। এটি মুক্তি পায় তার মৃত্যুর বছর তথা ২০১২ সালে।

২০১২ সালের ১৯ জুলাই তিনি না ফেরার দেশে চলে যান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker