জাতীয়

বাংলাদেশের উন্নয়নে মুগ্ধ ফ্রান্স : ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব। বাংলাদেশের এই উন্নয়নে মুগ্ধ ফ্রান্স।
রোববার (১০ সেপ্টেম্বর) রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তার সম্মানে দেয়া নৈশভোজে যোগ দিয়ে একথা বলেন তিনি। হোটেল ইন্টারকন্টিনেন্টালে রাত ১০টার দিকে নৈশভোজ শুরু হয়। তার আগে চলে সাংস্কৃতিক পরিবেশনা।
ম্যাক্রোঁ বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়।
এর আগে রাত ৮টার কিছু পরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ম্যাক্রোঁ। বিমানবন্দরে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। এরপর লালগালিচা সংবর্ধনা দেয়া হয় ফরাসি প্রেসিডেন্টকে। এসময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। পরে তাকে গার্ড অব অনার দেয়া হয়।
ভারতের নয়াদিল্লিতে জি-টোয়েন্টি সম্মেলন শেষে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তিন দশকেরও বেশি সময় পর এটি কোনো ফরাসি প্রেসিডেন্টের প্রথম ঢাকা সফর। ম্যাক্রোঁর এ সফরে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে দুটি দ্বিপক্ষীয় চুক্তি সই হওয়ার কথা রয়েছে।
সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে একটি শীর্ষ বৈঠকে অংশ নেবেন ফরাসি প্রেসিডেন্ট।
এরপর দ্বিপক্ষীয় চুক্তি সই শেষে উভয় নেতা একটি যৌথ বিবৃতি দেবেন বলে জানা গেছে। ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশে সফরসঙ্গী হয়েছেন ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী কেথেরিন কলোন্না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button