বিনোদনসাহিত্য ও বিনোদন

সমালোচনার জবাব দিলো ‘‘জাজ মাল্টিমিডিয়া’’

দেশীয় প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া । দর্শকদের উপহার দিয়েছেন, চমকপ্রদ দারুণ সব সিনেমা। সম্প্রতি তারা ঘোষণা দিয়েছেন, আবারো আগের উদ্যোম নিয়ে সিনেমা নির্মাণে ফিরছেন।
কিন্তু জাজের সিনেমা নিয়ে সমালোচনায় মেতেছেন নেটিজেনরা। জাজের সিনেমা ঘোষণায় সীমাবদ্ধ থাকবে, শুটিং পর্যন্ত গড়াবে না বলেও মন্তব্য করেছেন অনেকে।
আর তাই (২২ অক্টোবর) সামাজিক যোগযোগমাধ্যমে এসব সমালোচনার জবাব দিল প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ থেকে লেখা হয়েছে, অনেকেই কমেন্ট করেছেন, জাজ শুধু সিনেমার নাম ঘোষণা দিয়েই শেষ, শুটিং আর করে না। আপনাদের এখানে ধারাবাহিকভাবে জানাচ্ছি
১। ‘মাসুদ রানা’ (দেশি) ছবির শুটিং শেষ। এখন ভিএফক্সের কাজ চলছে।
২। ‘এমআরনাইন’ (হলিউড) সিনেমার শুটিংশেষ। এখন হলিউডে পোস্ট প্রোডাকশনের কাজ চলছে।
৩। ‘মোনা’র শ্যুটিং, এডিটিং, ডাবিং শেষ। ছবিটি পোস্ট প্রোডাকশনের শেষ পর্যায়ে আছে। বলা যায় রেডি আছে।
৪। ‘পাপ’ ছবিটির শুটিং, ডাবিং এবং এডিটিং শেষ। যেকোনো সময় সেন্সরে জমা দেওয়া হবে।
৫। ‘জিন’ অনেক আগেই নির্মাণ শেষ কিন্তু মুক্তি দিচ্ছি না। কারণ আমাদের একটা পরিকল্পনা আছে। সেটা নিচে জানানো হচ্ছে।
৬। ‘শনিবার বিকেল’ প্রায় চার বছর যাবৎ সেন্সরে আটকে আছে। আশাকরি, শিগগির সেন্সর বোর্ড ইতিবাচক সাড়া দেবে।
৭। ‘রাস্তা’ নামক সিনেমার প্রজেক্ট আপাতত বন্ধ। এই সিনেমার গল্প সম্পূর্ণ সিস্টেমের বিরুদ্ধে। সিস্টেমের দুর্নীতি এই সিনেমায় তুলে ধরা হয়েছে। মনে করছি, এই সিনেমাও সেন্সরে আটকে যাবে। তাই রায়হান রাফী ও জাজ মাল্টিমডিয়া আলাপ করে ঠিক করেছে, আপাতত সিনেমাটি না করার। ‘শনিবার বিকেল’ আটকে আছে, আবার যদি ‘রাস্তা’ও আটকে যায়, আমরা আর্থিকভাবে খুব ক্ষতিগ্রস্ত হব। ‘শনিবার বিকেল’ সেন্সর পেলে, ‘রাস্তা’র কাজ শুরু করার পরিকল্পনা করা হবে, তার আগে না। তবে ‘রাস্তা’র পরিবর্তে রাফী অন্য একটা সিনেমা বানাচ্ছে। পরে ঘোষণা দেওয়া হবে।
৮। ‘বারুদ’ ছবির সব প্রস্তুত। ডিসেম্বরে শুটিং শুরু হবে। বিগ বাজেটের এই সিনেমা আগামী রোজার ঈদে মুক্তি পাবে। নতুন নায়ক-নায়িকা থাকছে।
৯। ‘অগ্নি-৩’ আগামী বছরের মে মাসে শুটিং শুরু করার পরিকল্পনা আছে। এর আগ পর্যন্ত পরিচালক সৈকত নাসির ব্যস্ত থাকবেন। এই সিনেমা বাংলা ও ইংরেজি দুই ভাষায় হবে। বিশ্বব্যাপী একসঙ্গে মুক্তি দেওয়া হবে।
১০। ‘জানোয়ার’ ছবি নিয়ে একটা পোস্ট করা হয়েছিল যে কুকুরের ইন্টারভিউ নিতে নিতে ক্লান্ত। সত্যি, কুকুরের ইন্টারভিউ নিচ্ছে জাজের প্রোডাকশন ম্যানেজার উজ্জ্বল। সিনেমাতে ১০টা মোটামোটি প্রশিক্ষিত দেশী কুকুর লাগবে। কুকুর না পাওয়া পর্যন্ত শুটিং শুরু করা যাচ্ছে না। বিভিন্ন জায়গায় খোঁজ ও ইন্টারভিউ চলছে।
এরপর সিনেমা মুক্তির বিলম্বের পেছনে নিজেদের পরিকল্পনা আছে উল্লেখ করে আরও জানানো হয়ে, অনেকে প্রায়ই বলেন, সিনেমা রেডি আছে, মুক্তি দিচ্ছি না কেন?  জাজের একটা পরিকল্পনা আছে। সেটা হলো, আগামী দুই বছরের মধ্যে ১০০ সিনেপ্লেক্স করার। না, জাজ সিনেপ্লেক্স করবে না। করবে অন্যরা। আমরা এমনভাবে কাজ করছি, যাতে সবাই সিনেপ্লেক্স বানাতে আগ্রহী হন।
প্রতিষ্ঠানটি আরও জানায়, এখন আমাদের সিনেমার বাজেট এক কোটি টাকার ওপরে গেলেই পুঁজি উঠবে না (দুই-একটি বাদে)। কিন্তু, আজ থেকে দুই বছর পর আমরা তিন কোটি টাকার সিনেমা যাতে বানাতে পারি, সেই পরিকল্পনায় পথ চলছি। আর চার বছর পর পাঁচ কোটি টাকা হবে আমাদের বাজেট। আজ থেকে চার বছর পর বাংলাদেশের সবচেয়ে লাভবান ব্যবসা হবে সিনেমা ব্যবসা। জাজ সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। যেহেতু সিনেমা নিয়ে পরিকল্পনা করার কেউ নেই, তাই জাজই করে যাচ্ছে এই কাজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button