অর্থ বাণিজ্যব্যাংকিং

ব্যাংকে বিদ্যুৎ ও জ্বালানির ব্যয় কমা‌নোর নির্দেশ

বাংলাদেশ ব্যাংক, দেশের সকল তফসিলি ব্যাংককে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যয় কমানোর নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার বাংলাদেশের ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকগুলোতে চি‌ঠি দিয়েছে।

নির্দেশনায় ব্যাংকগুলোকে চলতি বছরের বাকি ৬ মাস (জুলাই, ২০২২) এবং ২০২৩ সালের জুন মাস পর্যন্ত ব্যাংকগুলোকে ব্যয়ে কৃচ্ছ্র সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের তরফ থেকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো হলো:

১. ক) জ্বালানি (পেট্রল, ডিজেল, গ্যাস ইত্যাদি), ওয়েল ও লুব্রিকেন্টর বরাদ্দকৃত অর্থ হতে ব্যয় ন্যূনতম ২০ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে ১০ শতাংশ এবং ২০২৩ পঞ্জিকা বছরের প্রথম ৬ মাসে ১০ শতাংশ হ্রাস করতে হবে।

খ) বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে। এ লক্ষ্যে চলতি বছরের অবশিষ্ট ৬ মাসে এবং ২০২৩ পঞ্জিকা বছরের প্রথম ৬ মাসে আনুপাতিক হারে ব্যয় হ্রাস করতে হবে।

গ) সাশ্রয়কৃত অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না।

২. পূর্বোক্ত অনুচ্ছেদের নির্দেশনা অনুসারে ব্যয় হ্রাস সংক্রান্ত তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে নিরীক্ষার নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকগণের চাহিদার প্রেক্ষিতে সরবরাহ করতে হবে।

৩. উপরিউক্ত নির্দেশনার ক্ষেত্রে জুলাই, ০ ২০২২ হতে ডিসেম্বর, ২০২২ পর্যন্ত সময়ে ব্যয়িত অর্থ ডিসেম্বর, ২০২২–এর আর্থিক বিবরণী এবং জানুয়ারি, ২০২৩ সাল হতে জুন, ২০২৩ সাল পর্যন্ত সময়ে ব্যয়িত অর্থ ডিসেম্বর, ২০২৩ সালের আর্থিক বিবরণীতে প্রতিফলিত হতে হবে।

ব্যয় কমা‌নোর তথ্য ও দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে নিরীক্ষার নিমিত্তে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার পরিপ্রেক্ষিতে সরবরাহ করতে হবে।

নির্দেশনার ক্ষেত্রে চল‌তি বছ‌রের জুলাই থে‌কে ডিসেম্বর পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ডিসেম্বর ২০২২ এর আর্থিক বিবরণী এবং ২০২৩ সা‌লের জানুয়ারি থে‌কে জুন পর্যন্ত সময়ের ব্যয়িত অর্থ ডিসেম্বর ২০২৩ এর আর্থিক বিবরণীতে যুক্ত কর‌তে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button