জাতীয়

ছাত্রী হেনস্তা: চবির দুই ছাত্র আজীবন বহিষ্কার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে গত রোববার রাতে এক শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্ত দুজনকে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছে। একই সঙ্গে তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির এক বিশেষ সভায় তাদের বহিষ্কার করা হয়।

বহিষ্কৃতরা হলেন, মামলার প্রধান আসামি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. আজিম হোসাইন এবং নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. নুরুল আবছার বাবু।

এরআগে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে হেনস্তার ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন গ্রেপ্তার চার আসামি। গ্রেপ্তারকৃতরা হলেন চবির ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. আজিম (২৩), হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্র নুর হোসেন ওরফে শাওন (২২), চবির নৃবিজ্ঞান বিভাগ দ্বিতীয় বর্ষের ছাত্র মো. নুরুল আবছার ওরফে বাবু এবং হাটহাজারী কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র মো. মাসুদ রানা ওরফে মাসুদ (২২)। আজিমের বাড়ি নোয়াখালীর হাতিয়া উপজেলায়, শাওনের হাটহাজারীর ফতেপুর ইউনিয়নে, আবছারের ফেনীর পশুরামে ও মাসুদের বাড়ি ঝালকাঠি সদর উপজেলায়।

শনিবার (২৩ জুলাই) দুপুরে র‌্যাব-৭-এর চট্টগ্রামের চাঁন্দগাও ক্যাম্পে বেলা ১১টার দিকে এক সংবাদ সম্মেলনে ছাত্রীকে যৌন হেনস্তার বিস্তারিত তুলে ধরেন র‌্যাব-৭-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ এ কথা বলেন।

গত রবিবার (১৭ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় সংগীত বিভাগের এক ছাত্রীকে শারীরিকভাবে হেনস্তা করার অভিযোগ উঠেছে অজ্ঞাতনামা পাঁচ তরুণের বিরুদ্ধে। এ সময় ওই ছাত্রীকে গাছে বেঁধে তাকে বিবস্ত্র করে মোবাইলে ভিডিও ধারণ করা হয় এবং তার সঙ্গে থাকা বন্ধুকে মারধর করে মোবাইল-মানিব্যাগ ছিনতাই করা হয়।

পরে এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থী প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়াও জড়িত পাঁচজনকে আসামি করে থানায় মামলাও করেছেন ওই শিক্ষার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button