আন্তর্জাতিকজাতীয়

বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ

২০২২ সালের বৈশ্বিক শান্তি সূচক অনুযায়ী ৯৬তম অবস্থানে বাংলাদেশ। গত বছরের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ৯১তম।

গতকাল বুধবার (১৫ জুন) প্রকাশ করা এ বছরের প্রতিবেদন প্রকাশ করে অস্ট্রেলীয় গবেষণাপ্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস।
এ বছরের প্রতিবেদনে বাংলাদেশ ২.০৬৭ পয়েন্ট নিয়ে বিশ্বে শান্তিতে ৯৬তম স্থানে। আর বিশ্বে সবচেয়ে শান্তির দেশ আইসল্যান্ড।

শান্তির দিক দিয়ে মধ্যম বিভাগে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থানের অবনতি ঘটেছে। বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার চতুর্থ শান্তিপূর্ণ দেশ। তবে দেশটির অবস্থান ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ওপরে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে বিশ্বে সব অঞ্চলের মধ্যে শান্তিতে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে দক্ষিণ এশিয়ায়। তবে এটি সামগ্রিকভাবে দ্বিতীয় সর্বনিম্ন শান্তিপূর্ণ অঞ্চলই রয়ে গেছে।

ভুটান দক্ষিণ এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ এবং বিশ্বব্যাপী ১৯তম অবস্থানে রয়েছে। ইউরোপ, এশিয়া-প্যাসিফিক এবং উত্তর আমেরিকার বাইরে জিপিআই-তে সর্বোচ্চ র‌্যাঙ্ক পেয়েছে দেশটি।

এ বছর বাংলাদেশকে সরিয়ে উপরে উঠে এসেছে শ্রীলঙ্কা। জিপিআই-এর পরিসংখ্যান তৈরির পরে শ্রীলঙ্কায় সংঘাত শুরু হয়। এবার শ্রীলঙ্কা (৯০তম) তার সামগ্রিক স্কোরে ৩ দশমিক ৬ শতাংশ উন্নতি করেছে। তবে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ৭৩তম, ভারত ১৩৫তম ও পাকিস্তানের ১৪৭তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশ বৈশ্বিক শান্তি সূচকে ২০২২ সালের সংস্করণে ১-৫ স্কেলে ২.০৬৭ স্কোর করেছে। গত বছর দেশটির স্কোর ছিল ২.০৬৮। যে দেশের স্কোর যত কম, সে দেশ তত শান্তিময়।

২০২২ সালের সংস্করণটিতে ১৬৩টি স্বাধীন রাষ্ট্র ও অঞ্চলকে তাদের শান্তির স্তর অনুযায়ী পরিমাপ করে তালিকায় অবস্থান দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button