গণমাধ্যমজাতীয়

আইআইএমসি গণমাধ্যম অ্যাওয়ার্ড পেলেন নিউজ নাউ বাংলার শামীমা দোলা

বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাস কমিউনিকেশন অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (আইআইএমসিএএ,বি) গণমাধ্যম পুরস্কার পেলেন নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলা।

এছাড়াও পুরস্কার পেয়েছেন, নিউজ টোয়েন্টিফোরের অপরাধবিষয়ক অনুসন্ধানমূলক অনুষ্ঠান ‘টিম আন্ডারকভার’ ও বিশেষ প্রতিনিধি আশিকুর রহমান শ্রাবণ এবং প্রথম আলোর রাহীদ এজাজ।

আজ শনিবার সন্ধ্যায়, রাজধানীর ঢাকা ক্লাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব মাসকমিউনিকেশন এলামনাই এসোসিয়েশন অভ বাংলাদেশ’র সম্মেলন কানেকশন্স ২০২২ উপলক্ষে বাংলাদেশ-ভারত সম্পর্কভিত্তিক রিপোর্টিং পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রধান প্রধান অতিথির বক্তব্য ড. হাছান মাহমুদ বলেন, ভারত মুক্তিযুদ্ধের সময় এ দেশের এক কোটি মানুষকে আপন করে আশ্রয় দিয়েছে, তখনকার ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী পাকিস্তানের কারাগারে ফাঁসির মুখে দাঁড়ানো বঙ্গবন্ধুকে মুক্ত করতে বহু দেশ ভ্রমণ করেছেন, পাকিস্তানিরা যে গণহত্যা করেছে, সে চিত্র বিশ্বে তুলে ধরেছেন।

সেইসব কারণে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ভারতের নাম চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মন্ত্রী ভারত-বাংলাদেশের সম্পর্কভিত্তিক রিপোর্টিং পুরস্কার বিজয়ীদের অভিনন্দন জানান ও আইআইএমসি গ্র‍্যাজুয়েটরাসহ সকল গণমাধ্যম দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদারে গঠনমূলক ভূমিকা রাখতে সক্ষম।

এ সময় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ‘বাংলাদেশের গণমাধ্যম বেশ বৈচিত্র্যময় ও উজ্জ্বল। এ দেশের পরিবর্তনে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। বাংলাদেশ-ভারত সম্পর্কের প্রকৃত চিত্র তুলে ধরতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করি।’

বিক্রম দোরাইস্বামী আরও বলেন, বাংলাদেশ কীভাবে বদলে গেছে এবং বাংলাদেশ-ভারত সম্পর্ক দক্ষিণ এশিয়া এবং তার সীমানা ছাড়িয়ে পরিবর্তন এনেছে, গণমাধ্যম তা সঠিকভাবে তুলে ধরবে।

এবার “ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য; মোটরযান চুক্তি বাস্তবায়ন হলে বাণিজ্য বাড়বে ২৫ শতাংশ” এবং ”লাইন অফ ক্রেডিট: দ্বিপাক্ষিক সম্পর্কের অনন্য ভিত্তি”, এ দুটি বিশেষ প্রতিবেদনের জন্য এর জন্য ২০২১ সালের জন্য সেরা নির্বাচিত হয়েছেন শামীমা দোলা।

নিউজ নাউ বাংলা পোর্টালের সম্পাদক শামীমা আক্তার দোলা তার অনুভূতির কথা জানাতে গিয়ে বলেন, যেকোনো পুরস্কার পাওয়ার অনুভূতি ভালো লাগার। সেক্ষেত্রে পুরস্কারটি পেয়ে যেমন ভালো লাগছে ঠিক তেমনি এ পুরুস্কার পেয়ে কাজের বিষয়ে আগ্রহ, উৎসাহ-উদ্দীপনা আরো বেড়ে গেছে।

শামীমা দোলা বলেন, এর আগে ২০১৮ সালে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে নিউজ করে ভারত থেকে পুরস্কার পেয়েছি। এবারো পুরস্কার পেয়েছি, তাই অনেক বেশি ভালো লাগছে। আগে যখন পুরস্কার পেয়েছিলাম তখন আমি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে কর্মরত ছিলাম, এবার আমাদের নিজেদের অনলাইন নিউজ পোর্টাল থেকে প্রতিবেদনটি করে আমি পুরস্কারটি পেয়েছি। অনেক বড় বড় প্রতিষ্ঠানের পাশাপাশি নিজের প্রচেষ্টায় একটি পোর্টাল দাঁড় করানোর চেষ্টা করছি, তাই এ পোর্টাল থেকে পুরস্কার পাওয়ার আনন্দ অনেক বেশি। একদিকে এ পোর্টালটিকে আমরা তিলে তিলে গড়ে তুলছি। এ পুরস্কারটি সহ আরো বেশকিছু আন্তর্জাতিক পুরস্কার আমরা এ পোর্টাল থেকে পেয়েছি। ফলে এ আনন্দ অনেকটাই বেশি।

প্রতি বছর একজন করে মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে (২০১৯, ২০২০ ও ২০২১) গত তিন বছর এ পুরস্কার প্রদান বন্ধ ছিল।

আইআইএমসিএএবির যুগ্ম সম্পাদক আঙ্গুর নাহার মন্টির সঞ্চালনায় সংগঠনের সভাপতি ইহসানুল করিম, সহসভাপতি আজিজুল ইসলাম ভুঁইয়া, সাধারণ সম্পাদক জাহিদ নেওয়াজ খান, আইআইএমসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি প্রসাদ স্যানাল ও অনুষ্ঠানের স্পনসর ঐক্য ডটকম ডট বিডির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা অপু মাহফুজ বক্তৃতা দেন।

বিজয়ীদের নাম ঘোষণা করেন পুরস্কার কমিটির প্রধান ও ইউএনবির নির্বাহী সম্পাদক ফরিদ হোসেন।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ বাংলাদেশ ও ভারতের আমন্ত্রিত অতিথিরা। পুরস্কারপ্রাপ্তদের ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ সম্মানি দেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button