জাতীয়

কুসিক নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা, বাতিল ১০

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে ছয় মেয়র প্রার্থীসহ মোট ১৫৪ জনকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। তাদের মধ্যে সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১১ জন ও ৩৭ জন সংরক্ষিত নারী কাউন্সিলর রয়েছেন।

বৃহস্পতিবার (১৯ মে) সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে চলে মনোনয়ন যাচাই-বাছাই কার্যক্রম।

মেয়র পদে মনোনয়নপত্রে বৈধতা পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, মনিরুল হক সাক্কু -স্বতন্ত্র (বিএনপি), মোহাম্মদ নিজাম উদ্দিন কায়সার স্বতন্ত্র (বিএনপি), ইসলামী আন্দোলন বাংলাদেশ মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল। সতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের) মাসুদ পারভেজ খান ইমরান।

সাধারণ সদস্য পদে ১২০ জনের মধ্যে ৯ জনের ও সংরক্ষিত মহিলা আসনে ৩৮জনের মধ্যে এক জনের মনোনয়ন বাতিল করা হয়।

এর আগে গত ১৭ মে ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ওইদিন ছয় মেয়র প্রার্থীসহ মোট ১৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। বাকিদের মধ্যে ১২০ জন সাধারণ কাউন্সিলর এবং ৩৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলর ছিলেন।

কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানান, আগামী ২০, ২১ ও ২২ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে আপিল গ্রহণ করা হবে। ২৩ মে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে শুনানি অনুষ্ঠিত হবে। ২৭ মে প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করতে পারবেন। ১৫ জুন ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ১০৫ কেন্দ্রে ইভিএমে ভোট হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ১১ হাজার ৬০০ ও নারী ১ লাখ ১৬ হাজার ১৯১ জন।

ইতিমধ্যে এ নির্বাচন উপলক্ষে অতিরিক্ত নিরাপত্তায় মাঠে নেমেছে বিজিবি। গত ১৫ মে দুপুর থেকে নগরীতে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই প্লাটুনের নেতৃত্বে থাকছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button