প্রচ্ছদফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

আমিনুলের নকশী কাঁথায় হাজার মানুষের স্বপ্ন

বাংলার প্রাচীন ইতিহাসের একটি অংশ হচ্ছে নকশি কাঁথা ।  যেখানে বাংলার গ্রামীণ ঐতিহ্য ও প্রকৃতির পটভূমি দৃশ্যমান হয়ে উঠে। তবে কালের বিবর্তণে হারিয়ে যেতে বসেছে বাংলার ঐতিহ্য আবহমান এই নকশী বুনন। কিন্তু কিছু মানুষের পরম ভালোবাসায় এখনো রাজধানীতেই পাওয়া যায় এই ঐতিহ্যবাহী প্রাচীন ইতিহাস সম্বলিত নকশী কাঁথা। আর পরম ভালোবাসায় ধরে রাখা কিছু মানুষের মধ্যে একজন হচ্ছেন মো: আমিনুল ইসলাম।  শৈশবে মায়ের কাঁথা সেলাই দেখে অনুপ্রাণিত হয়ে নিজেই একদিন কাঁথা বুনতে শুরু করেন।  আর বর্তমানে তার নকশী প্রোজেক্টে কাজ করে স্বাবলম্বী হয়ে উঠেছে আরো আড়াই হাজার গ্রামীণ নারী। ফারহানা নীলার লেখনিতে, আজ নিউজ নাউ বাংলার বিশেষ আয়োজনে থাকছে আমিনুলের নকশি ভুবন ও হাজারো নারীর ভাগ্য পরিবর্তনের গল্প।

আমিনুলের নকশি কাঁথা

আমাদের নানী-দাদীরা আবহমানকাল ধরে সুতো ও সুই দিয়ে কাপড়ের ওপরে এঁকেছেন নকশি বুনন।  যা নকশি কাঁথা নামে পরিচিত। নামটি শুনলেই, গ্রামের কোনো নারীর হাতের স্পর্ষের কথাই মনে পড়ে।  কিন্তু আমিনুল ইসলাম শৈশবে মায়ের কাঁথা সেলাই দেখে নিজেও একসময় কাঁথা বোনায় আগ্রহী হয়ে ওঠেন।

আমিনুলের নকশি কাঁথা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আমিনুলের শৈশব ও নকশি বুনন:

আমিনুল ইসলামের জন্ম ঝিনাইদহের শৈলকুপার একটি প্রান্তিক চাষি পরিবারে। ছয় ভাই এক বোনের মধ্যে সবার ছোট আমিনুল ইসলাম। শৈশবে মায়ের কাঁথা সেলাই দেখে দেখে তিনিও হয়ে উঠেছিলেন একজন সহজাত সুচিশিল্পী। তবে বাংলাদেশের গ্রামীণ সমাজে একজন পুরুষ মানুষের এসব কাজের আগ্রহকে তাচ্ছিল্যের চোখেই দেখা হয়। তাই ইচ্ছা থাকলেও ঝিনাইদহে তার শৈল্পিক কারুকার্য ও মেধা কাজে লাগাতে পারছিলেন না।

আমিনুলের নকশী কাঁথা

এদিকে কলেজের গন্ডি পার হলেও নকশি বুনন থেকে নিজেকে সরিয়েও নিতে পারেন নি আমিনুল। মনে তাঁর সব সময় শিল্প আর সুন্দরের জন্য কিছু করার চেষ্টা ছিল। ঝিনাইদহের একটি গ্রামে বসে অন্য রকম কাজ করার সুযোগ নেই। আর তাই হাজারো স্বপ্ন নিয়ে পাড়ি দিলেন ইট কাঠ কংক্রিটের  নগরী রাজধানী ঢাকায়।

aminul nokshi katha

রাজধানীতে প্রতিষ্ঠিত হলেন নকশী কাঁথার কাজ নিয়েই:

গ্রামীণ শিল্পকর্ম নিয়েই এগিয়ে যাবেন।  এমনটাই ছিলো স্বপ্ন ও প্রত্যাশা। সেই স্বপ্ন ও প্রত্যাশাকে বাস্তবে রূপ দেয়ার জন্য ছিলো আমিনুলের প্রচেষ্টা।  সেই প্রচেষ্টাকে বাস্তবে রূপ দিলেন ঢাকায় এসে।

আমিনুলের নকশী কাঁথা

সময়টা ১৯৯০ সাল।  একদিন আড়ংয়ের শোরুম দেখে তিনি মুগ্ধ হন। ভাবেন, যদি এখানে কাজ করার সুযোগ পেতাম ! সুযোগটা তিনি পেয়েও গেলেন। আড়ং কতৃপক্ষকে নিজের হাতের কাজ দেখালেন । আমিনুলের নিজস্ব ডিজাইনে করা পাঞ্জাবি, শার্ট ও নকশি কাঁথা দেখে তাকে কাজ করার সুযোগ দেয়া হয়। সেদিন থেকে টানা ৩২ বছর ধরে আড়ংয়ের অন্যতম খ্যাতিমান ও নির্ভরযোগ্য সাপ্লাইয়ার বা প্রোডিউসার হয়ে কাজ করছেন তিনি। তাঁর দক্ষতা, পরিশ্রম, সততা আর অধ্যবসায় তাঁকে এ জায়গায় নিয়ে আসে।

আমিনুলের নকশি কাঁথা

শৈশবের ঝিনাইদহ এখন আমিনুলের নকশি প্রকল্প:

আড়ং এর সাথে কাজ করতে করতে, স্বপ্নগুলো আরো বড় হতে থাকে আমিনুলের। শৈশবের নিজের জন্মস্থান ঝিনাইদহ শৈলকুপার কথা মনে গেঁথে থাকে। আর তাই সুযোগ পেলেই গ্রামের ছুটে যেতেন । কাজ করতে চাইতেন গ্রামীণ মানুষদের নিয়ে। সেই চেষ্টা থেকে, তার ঝিনাইদহ এলাকার গ্রামীণ নারীদের নিয়ে নকশি কাঁথা বুননে সম্পৃক্ত করতে থাকেন।  তিনি নিজে যেমন শিল্পী, তেমনি গ্রামের ঘরে ঘরে কারুশিল্পীদের সংগঠিত করে কাজ করানোর ব্যাপারেও অগ্রণী ভূমিকা পালন করছেন।

আমিনুলের নকশী কাঁথা

নিজ জেলা ছাড়াও দেশের বিভিন্ন জেলায় রয়েছে তাঁর এ রকম সংগঠিত সুচিশিল্পীর দল। সে দলের বেশির ভাগ সদস্য নারী।  এতে করে দু:স্থ নারীদের কর্মসংস্থানের সুযোগও করে দেন তিনি। আবার অনেকে আমিনুলের নকশি কাঁথার প্রতি ভালোবাসা দেখে নিজেরাও আগ্রহ হয়ে কাজ করতে চান। তাদের নিয়েই নকশি কাজগুলো  আরোও বৃহত্তর করতে থাকেন আমিনুল। সবাই যে নকশিকাঁথা সেলাই করছেন, তা নয়। পোশাকসহ বিভিন্ন হোমডেকর পণ্যে সুচিকর্ম করাই ছিল তাঁর মূল কাজ। নিজের দল নিয়ে দীর্ঘদিন সেটা তিনি করেছেন দায়িত্বের সঙ্গে।

আমিনুলের নকশি কাঁথা

প্রায় আড়াই হাজার সদস্য কাজ করছে আমিনুলের সুচিশিল্পীর দলে:

একটা সময় ঘরে ঘরে গিয়ে কারুশিল্পীদের সংগঠিত করার চেষ্টা করতেন ।  এখন প্রায় আড়াই হাজার সুচিশিল্পীদের নিয়ে নকশি বুননের নানা রকমের কাজ করে যাচ্ছেন আমিনুল।  এদের মধ্যে অধিকাংশই গ্রামীণ নারী।

তাদের মধ্যে কথা হলো শাহানা পারভীন কনার সঙ্গে।  ঝিনাইদহের শৈলকুপ এলাকার মেয়ে কনা জানান, ‘‘ আমি ২২ বছর ধরে আমিনুল ভাইয়ের এই নকশি কাঁথার কাজ করছি।  পাশাপাশি পাঞ্জাবি, বেড শিট এগুলোতেও ডিজাইন করি। ’’

কনা বলেন,‘‘ আমি ধান ভেঙ্গে চাল করার কাজ করতাম। খুব কষ্ট হতো। সেভাবে আমাদের সংসারও চলতোনা। কিন্তু আমি সেলাই জানতাম। একদিন আমিনুল ভাই আমাকে বললো, তুমি আমার এখানে কাজ করো। ভালো করবা।  এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি, ২২ বছর ধরে ভাইয়ের এখানে কাজ করে ছেলে মেয়েদের মাস্টার্স করাইছি।  বিয়ে দিয়েছি।  এখনো আমাকে আমার ছেলে মেয়েদের উপর ভরসা করে চলতে হয় না। এখনও নিজের উপার্জনেই ভালো চলছি।’’

আমিনুলের নকশি কাঁথা

আমিনুলে সুচিশিল্পীদের গল্পগুলোর মধ্যেও আছে ভিন্নরকম স্বাদ।  কথা হলো মুনিয়া নামে একজনের সাথে।  সে বলেন, ‘‘আমি ছোট বেলা থেকেই আমিনুল ভাইকে দেখেছি, উনি গ্রামীন কাজকে খুব ভালোবাসেন। উনার কাজ আমার ভালো লাগতো। উনার কাজ দেখে আমারোও ইচ্ছে হয়েছে নকশি কাঁথার কাজ করার।  আমি আমিনুল ভাইকে একদিন বললে, উনি আমাকে কাজ করতে দেন।  সেদিন থেকে আমি প্রায় ১০ বছর তার দলে কাজ করি।  নিজের উপার্জনে নিজেই চলি, আবার সংসারেও সহযোগিতা করি।’’

আমিনুলের নকশি কাঁথা

দেশের বাইরেও প্রশংসিত আমিনুলের কাজ:

আমিনুল জানান, তিনি তাঁর কাজ নিয়ে কোরিয়া, ভারত, পর্তুগাল, জাপান, হংকং গিয়েছেন। সেখানে প্রদর্শনী করেছেন। সেসব জায়গায় বাংলাদেশের এই শিল্প ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। তিনি উৎসাহ আর সাহস পেয়েছেন সেসব থেকে। ফিরে এসে নতুনভাবে আবারও আরোও কাজ করা শুরু করেছেন।

আমিনুলের নকশি কাঁথা

আমিনুলের ব্র্যান্ড ‘‘বাংলা সেলাই’’ :

মো. আমিনুল ইসলাম দীর্ঘদিন ধরে কাজ করছেন দেশের শীর্ষ ফ্যাশন হাউস আড়ংয়ের সঙ্গে, একজন প্রোডিউসার হিসেবে। সম্প্রতি তিনি তাঁর নিজের ব্র্যান্ড ‘বাংলা সেলাই’ তৈরি করেছেন। এখান থেকে আমিনুল ইসলামের স্বতন্ত্র সব হাতের কাজের পণ্যসামগ্রী তৈরি হবে। এটি এখনো ফেসবুককেন্দ্রিক একটি প্রতিষ্ঠান হিসেবে কাজ চালিয়ে যাচ্ছে। তিনি কারখানা তৈরি করেছেন ঢাকার দক্ষিণখানের ফায়দাবাদে।

আমিনুলের নকশি কাঁথা
বাংলা সেলাই এখন তৈরি করছে শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, বেড কভার, কুশন কভার, কাঁথা, শাল, ঘরের পর্দাসহ আরও অনেক নিত্যপ্রয়োজনীয় গৃহসামগ্রী। সেগুলোতে থাকছে সুচিকর্ম।

আমিনুলের নকশি কাঁথা

নিজের জেলা ঝিনাইদহ ছাড়াও টাঙ্গাইল, রংপুর, নরসিংদী প্রভৃতি অঞ্চলে রয়েছে তাঁর প্রায় দেড় হাজার কর্মীর এক বিশাল বাহিনী। তাঁরাই এখন চাহিদামতো আমিনুলকে সরবরাহ করে থাকেন সুচিকর্ম।

আমিনুলের নকশী কাঁথাআমিনুল প্রয়োজনমতো তাঁদের সরবরাহ করে থাকেন নকশা ও অন্যান্য আনুষঙ্গিক উপকরণ। যাঁর কাছে যখন যা পাঠানো হয় তাঁরা কাজ করে আবার তা ফেরত পাঠিয়ে দেন আমিনুলের কাছে। তারপর সেগুলো চাহিদামতো পৌঁছে যায় ক্রেতার হাতে।

ভবিষ্যত ভাবনা:

আমিনুলের নকশি কাঁথা

 

আমিনুল জানান, ইচ্ছা আছে আমার নিজের ব্র্যান্ড  ‘‘বাংলা সেলাই’’ নামে একটি শো-রুম তৈরি করা।  ঢাকাতে তো বটেই, আস্তে আস্তে বিভিন্ন গ্রামেও শো-রুম করবো।  এতে করে, গ্রামীণ পণ্যের প্রতি দেশের মানুষের ভালোবাসা সৃষ্টি হবে। এছাড়া আরো অনেকের কর্মসংস্থানেরও সুযোগ মিলবে।  সেই প্রত্যাশাই ‘‘বাংলা সেলাই’’ নিয়ে এগিয়ে যাচ্ছি। ’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button