অর্থ বাণিজ্য

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কর সুবিধার মেয়াদ বাড়লো

মিউচুয়াল ফান্ড পরিচালনাকারী প্রতিষ্ঠান অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিকে দেওয়া কর সুবিধা আরও তিন বছর বহাল রাখছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসব প্রতিষ্ঠান এক দশক ধরেই মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি বাবদ অর্জিত আয়ের ওপর ১৫ শতাংশ হারে কর দিচ্ছে। আগামী ২০২৬-২৭ করবর্ষ পর্যন্ত এই সুবিধা বলবৎ থাকবে।

সম্প্রতি এনবিআর এই সংক্রান্ত একটি এসআরও বা সংবিধিবদ্ধ নিয়ন্ত্রণ আদেশ জারি করেছে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

আদেশে বলা হয়, ‘জাতীয় রাজস্ব বোর্ড আয়কর আইন, ২০২৩ (২০২৩ সালের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসমূহ কর্তৃক কেবল মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি বাবদ অর্জিত আয়ের ওপর উদ্ভূত করের হার কমিয়ে ১৫ শতাংশ ধার্য করা হলো। এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে এবং ২০২৬-২৭ করবর্ষ পর্যন্ত বলবৎ থাকবে।’

এনবিআর সূত্র জানায়, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলো এই দেশে বিশ্বমানের উচ্চ প্রশিক্ষিত তহবিল ব্যবস্থাপক তৈরি করছে। এছাড়া বিনিয়োগ তহবিল ব্যবস্থাপক, গবেষণা বিশ্লেষক, মূল্যায়ন বিশেষজ্ঞের মতো দক্ষ কর্মী নিয়োগের সক্ষমতা তৈরি করে দেশের সামগ্রিক শেয়ারবাজার উন্নয়নের জন্য বড় অবদান রাখছে।

গত এক দশকে অ্যাসেট ম্যানেজমেন্ট সেক্টরে উচ্চ-দক্ষ কর্মশক্তির ফান্ড ম্যানেজারদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে ইতিবাচকভাবে অবদান রাখছে।

এসব বিবেচনায় অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসমূহের কেবল মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপনা ফি বাবদ অর্জিত আয়ের ওপর প্রদেয় করহার ২০২৫-২৬ করবর্ষ পর্যন্ত ১৫ শতাংশ নির্ধারণের করার সুপারিশ করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button